সোমবার, ২৫ সেপ্টেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৮ সেপ্টেম্বর, ২০১৭, ০৭:৪১:৩২

রোহিঙ্গাদের জন্য ৭০ লাখ ডলার সহায়তা জাতিসংঘের

রোহিঙ্গাদের জন্য ৭০ লাখ ডলার সহায়তা জাতিসংঘের

ঢাকা: মায়ানমারের সেনাবাহিনী ও চরমপন্থী বৌদ্ধদের হাত বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ৭০ লাখ ডলার সহায়তা ঘোষণা করেছে জাতিসংঘ। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৫৭ কোটি ১২ লাখ টাকা। 

জাতিসংঘের মানবাধিকার কমিশন থেকে বৃহস্পতিবার এই ঘোষণা দেয়া হয়।

গত দুই সপ্তাহে বাংলাদেশে ১ লাখ ৬০ হাজারেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসেছে। তাদের অনেকেই পায়ে হেটে, পাহাড় অতিক্রম করে, নদী সাঁতরে সীমান্ত পাড়ি দিয়েছেন। ফেলে এসেছেন নিজের ঘরবাড়ি। বাংলাদেশের শরণার্থী শিবিরে এভাবে আশ্রয় নিয়েছেন দুই লাখের বেশি মানুষ। তাদের খাবারসহ অন্যান্য মানবিক সুবিধা দিতে হিমশিম খাচ্ছে বাংলাদেশ ও অন্যান্য সাহায্যকারী সংস্থাগুলো।


জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মার্ক লোকক ঘোষণা দেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য সেন্ট্রাল এমারজেন্সি রিসপন্ড ফান্ড থেকে ৭০ লাখ ডলার সহায়তা দেবে জাতিসংঘ।

তিনি বলেন, এই তহবিল দিয়ে প্রয়োজনী আবাস, খাবার, চিকিৎসা সেবা নিশ্চিত করা হবে। বিশেষ করে নারীদের এই সহায়তা অনেক বেশি প্রয়োজন। লোকক মনে করেন, এই জনস্রোতে তাদের মৌলিক অধিকার নিশ্চিত করতে হিমশিম খাচ্ছে বাংলাদেশ। ত্রাণ সংস্থাগুলো সহায়তায় এগিয়ে আসছে। কিন্তু তাদের জন্যও এমন পরিস্থিতি সামলানো কঠিন। এছাড়া এমন সময় এই সংকট শুরু হয়েছে যখন বন্যা ও ভূমিধসের কারণে সমস্যায় রয়েছে বাংলাদেশ।

আগেও এই তহবিল থেকে বন্যা দুর্গতদের সহায়তা করেছিলো জাতিসংঘ। সব মিলে এখন প্রায় ১ কোটি ডলার সহায়তা আসলো।



আজকের প্রশ্ন