মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

শনিবার, ০৯ সেপ্টেম্বর, ২০১৭, ১০:৪২:৪৭

ঘুম থেকে উঠেই মাথাব্যথা?

ঘুম থেকে উঠেই মাথাব্যথা?

স্বাস্থ্য ডেস্ক : সকাল ৭টায় ঘুম ভেঙ্গেই অনুভব করলেন, আপনার মাথায় প্রচণ্ড ব্যথা হচ্ছে। আবহাওয়ার পরবির্তনজনিত কারণে এ সমস্যা বেশি দেখা দিলেও, অনেকের আবার নিয়মিতই এমনটা হয়। কিন্তু আপনি কি জানেন, সকালে এমন মাথাব্যথার কারণ?

 

অতিরিক্ত ক্যাফেইন

আপনি যদি প্রচুর কফি বা চা পান করেন, তাহলে আপনার পর্যাপ্ত ঘুম হবে না। ফলে সকালের মাথাব্যথা হতে পারে। দীর্ঘদিন এমন হলে আপনি ক্যাফেইন হেডএকে আক্রান্ত হতে পারেন। বলে রাখা ভালো, চা ও কফিতে প্রচুর ক্যাফেইন রয়েছে।

 

কম ঘুম

আপনার যদি পর্যাপ্ত ঘুম না হয় তাহলে আপনার ফাইট হরমোন চাঙ্গা হবে, ফলে আপনার হৃদস্পন্দন বেড়ে যাবে, রক্তচাপ ও স্ট্রেস বৃদ্ধি পাবে এবং মাথাব্যথা হবে।শরীরের কাজ স্বাভাবিকভাবে হওয়ার জন্য পর্যাপ্ত ঘুম প্রয়োজন।

 

অ্যালকোহল পান

রাতে ঘুমাতে যাওয়ার আগে অ্যালকোহল পান করলে সকালে মাথাব্যথা হতে পারে। এতে করে ডিহাইড্রেশন, মস্তিষ্কের রক্তপ্রবাহ কমে যায় এবং মাথাব্যথা বৃদ্ধি হয়।

 

হরমোনে ঘাটতি

যদি আপনার ভালো অনুভব করার হরমোনের উৎপাদন কমে যায় তাহলে আপনার মর্নিং হেডএক হতে পারে। নিম্নমাত্রার এন্ডরফিন, সেরেটোনিন এর মাত্রার উপর প্রভাব ফেলতে পারে। এর ফলে মস্তিষ্কের রক্ত প্রবাহ কমে যায় বলে মাথা ব্যথা হয়।

 

বিষণ্ণতা

দিনের যেকোন সময় হতে পারে বিষণ্ণতাজনিত মাথাব্যথা, তবে সকালবেলায় বেশি হতে দেখা যায়। বিষণ্ণতা ঘুম এবং ঘুমের রুটিনকে নষ্ট করে দিতে পারে। অনেক বেশি বিষণ্ণতার ফলে মাথাব্যথা হয়।

 

অতিরিক্ত ঘুম

প্রতিদিন একজন ব্যক্তির ৭-৮ ঘন্টা ঘুমানো প্রয়োজন। কিন্তু এর চেয়ে বেশি অর্থাৎ ৯ ঘন্টার বেশি ঘুমালে মাথাব্যথা হতে পারে। অতিরিক্ত ঘুমের ফলে মস্তিষ্কের সেরোটোনিনের মাত্রা কমে যায় বলে মস্তিস্কে রক্ত প্রবাহ কমে যায় এবং মাথাব্যথা সৃষ্টি হয়।

 

 



আজকের প্রশ্ন