বুধবার, ২২ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০১৭, ০১:৩৪:৩৩

উপকূলের দিকে আসছে নিম্নচাপ

উপকূলের দিকে আসছে নিম্নচাপ

ঢাকা : হেমন্তকালের চিরচেনা রূপ পাল্টে পেঁজা মেঘের বদলে কালো মেঘে ছেয়ে আছে আকাশ, মিষ্টি রোদ সরিয়ে অবিরাম অকাল বর্ষণ ভোগাচ্ছে দেশবাসীকে। লঘুচাপের কারণে সৃষ্ট অনাকাঙ্খিত এই বৃষ্টিতে চরম দুর্ভোগে পড়তে হয়েছে সবাইকে। আবহাওয়া অফিস জানায়, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হওয়ার পর উত্তরমুখী হয়ে উপকূলের দিকে অগ্রসর হচ্ছে।

 

বিরূপ এই আবহাওয়ায় সাগর উত্তাল থাকায় দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

নিম্নচাপের প্রভাবে বুধবার থেকেই মেঘে ঢেকে আছে আকাশ। সেই সঙ্গে দেশের বিভিন্ন জায়গায় চলছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। বৃহস্পতিবার সকালে দমকা হাওয়ার সঙ্গে এক পশলা মাঝারি বর্ষণ ভিজিয়ে দিয়ে গেছে রাজধানীকে। ফলে হঠাৎ করে হিমশীতল আবহাওয়া বিরাজ করতে শুরু করে ঢাকা সহ পার্শ্ববর্তী এলাকাগুলোতে।

 

আবহাওয়া অধিদপ্তর জানায়, এই বৃষ্টি চলতে পারে আরও দুদিন। তবে পাঁচ দিনের মধ্যে আবহাওয়ার উন্নতি হবে। মেঘ কেটে গেলে শীত বাড়ার সম্ভাবনা রয়েছে।

 

উত্তর-পশ্চিম ও পশ্চিমমধ্য বঙ্গোপসাগরজুড়ে অবস্থানরত নিম্নচাপটি বৃহস্পতিবার আরও ঘনীভূত হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে।

 

বুধবার মধ্যরাতে নিম্নচাপটির চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৭৯৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

 

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছিল।

 

এ পরিস্থিতিতে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখানোর নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সাবধানে চলাচল করতে এবং আপাতত গভীর সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

 

বৃহস্পতিবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল, ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও হতে পারে ভারি বর্ষণ।

 

নভেম্বর মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ের রূপ পাওয়ার আশঙ্কা রয়েছে।



আজকের প্রশ্ন