বুধবার, ২২ নভেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৭ নভেম্বর, ২০১৭, ০২:৫২:৪৬

ছেলের হাতে ক্ষমতা দিয়ে সিংহাসন ছাড়ছেন সৌদি বাদশাহ

ছেলের হাতে ক্ষমতা দিয়ে সিংহাসন ছাড়ছেন সৌদি বাদশাহ

আন্তর্জাতিক ডেস্ক : ছেলের হাতে শাসনভার বুঝিয়ে দিয়ে আগামী সপ্তাহেই সিংহাসন ছাড়ছেন সৌদি বাদশাহ সালমান। সৌদি রাজ পরিবারের এক ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা  ডেইলি মেইল।

 

বাদশাহ সালমান সরে গেলেই ক্ষমতা দখলের চূড়ান্ত ধাপে পৌঁছে যাবেন ৩২ বছরের যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তার ক্ষমতা দখলের এ প্রক্রিয়া শুরু হয়েছিলো চলতি মাসের গোড়ার দিকে; দুর্নীতির অভিযোগ তুলে ৪০ জন প্রিন্স ও মন্ত্রীকে আটক করার মধ্য দিয়ে। সূত্রটি বলছে, দেশটির সমস্ত ক্ষমতা দিন কয়েকের মধ্যেই নিজ পুত্রের হাতে অর্পণ করবেন বাদশাহ সালমান। এরপর তিনি কেবল নামমাত্র ক্ষমতায় থাকবেন।

 

নাম প্রকাশ না করার শর্তে সূত্রটি জানায়, ‘নাটকীয় কিছু না ঘটলে আগামী সপ্তাহেই যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সৌদি আরবের বাদশাহ বলে ঘোষণা করবেন বাদশাহ সালমান।’ এরপর তিনি কেবল পবিত্র মক্কা ও মদিনা মসজিদের দায়িত্ব পালন করবেন।

 

অথচ এ সপ্তাহের গোড়ার দিকেই আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছিলো, ছেলের হাতে এখনই সিংহাসন ছেড়ে দেয়ার পরিকল্পনা নেই সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের। কিন্তু দিন কয়েকের মধ্যেই সৌদির রাজনৈতিক চিত্র আবারো বদলে যেতে চলেছে।

 

এর আগে চলতি মাসের গোড়ার দিকে সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে দেশ জুড়ে শুরু হয় দুর্নীতি বিরোধী অভিযান। ওই অভিযানে এখন পর্যন্ত ২০১ জনকে আটক করা হয়েছে। দুর্নীতি বিরোধী অভিযানের প্রথম দিনেই ১১জন প্রিন্স, চারজন মন্ত্রী, বেশ কয়েকজন ব্যবসায়ী এবং সাবেক মন্ত্রীকে আটক করা হয়।

 

আটক হওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন ধনাঢ্য ব্যবসায়ী প্রিন্স আলওয়ালেদ বিন তালাল, প্রিন্স মিতেব বিন আবদুল্লাহ এবং তার ভাই প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ।

 

সূত্র: ডেইলি মেইল



আজকের প্রশ্ন