রবিবার, ২৪ সেপ্টেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৭, ০৫:০৩:৪৩

হঠাৎ চাকরি চলে গেলে করণীয়

হঠাৎ চাকরি চলে গেলে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : চাকরি ছাড়া জীবন অচল। ছাত্রত্ব শেষ হয়ে যাবার পর চাকরি জুটানোর জন্য হন্যে হয়ে এদিক ওদিক দৌড়াতে হয়। বিশেষ করে মধ্যবিত্ত পরিবারের সন্তান হলে এ চিন্তাটা যেন বেশি কাজ করে। তাই ছাত্র জীবন শেষ হলে চাকরি যেন সোনার হরিণ। কিছুতেই যেন ধরা দিতে চায় না।

 

কিন্তু চাকরি না পাওয়া থেকে আরো ভয়ের ব্যাপার হলো চাকরি চলে যাওয়া। যেকোনো সময় এমন পরিস্থিতির স্বীকার হতে পারেন আপনি। আকাশ ভেঙে পড়তে পারে আপনার উপর। দিশেহারা হয়ে যেতে পারেন আপনি।

 

চাকরি চলে গেলে অনেকেই অস্থির হয়ে পড়েন। আর পরিবারের কোনো উপার্যনক্ষম ব্যক্তির চাকরি চলে গেলে পুরো পরিবারই মানসিকভাবে ভেঙে পরে।

 

হঠাৎ চাকরি চলে যাওয়ার মতো এমন ভয়ঙ্কর খবর যেকোনো সময় আসতে পারে। সেজন্য প্রস্তুতি নিতে হবে আপনাকেই। চলুন যেনে নেওয়া যাক আপনার প্রস্তুতি সম্পর্কে।

 

১. সঞ্চয়ে মন দিন

 

হয়ত মোটা বেতনের চাকরি করছেন। বিলাসীতায় সব অর্থ খরচ করে ফেলছেন। তখন হঠাৎ চাকরি চলে গেলে মাথায় আকাশ ভেঙে পড়াটা সাভাবিক। কিন্তু সঞ্চয় থাকলে যে কোনো পরিস্থিতি সামলানো যায়। নতুন কোনো উদ্যোগও নেওয়া যায়। হেলথ ইনসিওরেন্স ইত্যাদি আগে থেকেই করে রাখা ভাল। এর ফলে হঠাৎ চাকরি গেলেও অন্তত কয়েকটি ক্ষেত্রে নিশ্চিন্ত বোধ করা যাবে।

 

২. আপডেট থাকুন

 

প্রতিদিন প্রযুক্তি পালটাচ্ছে। কোনো সংস্থা তার নিজস্ব স্বার্থে হয়তো একটি বিষয়ের উপরই কাজ করিয়ে যাচ্ছে কর্মচারীদের দিয়ে। তাতে সংস্থার লাভ, কর্মচারীর ক্ষতি। এরপর কোনো দিন চাকরি গেলে কর্মচারী অসহায় বোধ করেন। ঠিক এই কারণেই নতুন প্রযুক্তি চলে এলে বহু মানুষ সংস্থার কাছে অপ্রোয়জনীয় হয়ে পড়েন। নতুন কর্মীর খোঁজ চলে তখন। বিভিন্ন রিপোর্টে এ ব্যাপারে সতর্কও করা হয়েছে। এই পরিস্থিতি এড়াতে নিজেই নিজেকে আপডেট রাখুন। সময়ের গতিপ্রকৃতির উপর নজর দিন। যে যে ধরনের সেক্টরে কাজ করছেন, তার ভবিষ্যৎ আঁচ করুন। এবং সেইমতো নিজেকে আপডেট করে তৈরি রাখুন। এর ফলে বদলের ঢেউ এলেও আপনি নিজেকে বাঁচাতে পারবেন।

 

৩. কমফোর্ট জোন ভেঙে বেড়িয়ে আসুন

 

কোনো একটা বিষয়ে হয়তো আপনি দক্ষ। সেই ধরনের কাজ এলে ভাল পারফর্ম করেন। এবং হাতেনাতে ফলও পান। কিন্তু এ জিনিস যে দীর্ঘদিন টিকবে তার কোনো গ্যারান্টিও নেই। চাকরি চলে গেলে কী করবেন, এই ভাবনায় অনেকেই আচ্ছন্ন হয়ে পড়েন। এক্ষেত্রে কমফোর্ট জোনের বাইরে ভাবনা চিন্তা করা আবশ্যক। যে কাজটি করছেন, সেটি ছাড়াও অন্য অনেক বিষয়ে আপনি ভাল পারফর্ম করতে পারেন। তাই নিজেই নিজেকে চিনে নিন। এবং চাকরি গেলে ভেঙে না পড়ে অন্য ক্ষেত্রে মনোযোগ দিন।

 

৪. নেটওয়ার্কিং জোরদার করুন

 

ভাল চাকরি। আপাত নিশ্চয়তা। এই বিলাসে মুখ ডুবিয়ে না থাকাই ভাল, অন্তত আজকের সময়ে। নিজের নেটওয়ার্কিং জোরদার করুন। আপনি কোন বিষয়ে দক্ষ তা যেন আপনার টেরিটরির বাইরের লোকেরাও জানতে পারে এবং প্রয়োজনে আপনি যাতে তাদের কাজে আসতে পারেন সেই ব্যবস্থা  করুন।

 

৫. নিজের মার্কেট ভ্যালু জেনে রাখুন

 

চাকরি যাওয়াটা ভয়ের। কিন্তু নিজের মার্কেট ভ্যালু জানুন। অবসর সময়ে নিজের দক্ষতা,  ক্যারিয়ার ব্যাকগ্রাউন্ড বিশ্লেষণ করুন। বুঝুন চলতি বাজারে আপনার অবস্থান ঠিক কোনখানে। আপনি কতটা যোগ্য, কতটা প্রয়োজনীয়। নিজের এই ইভ্যালুয়েশন আপনার আত্মবিশ্বাস বাড়াবে। ফলে চাকরি চলে গেলেও ভয় পাবেন না। কেননা এই আত্মবিশ্বাসই অপনাকে জানিয়ে দেবে, আপনার সামনে সমস্ত দরজা এখনও বন্ধ হয়ে যায়নি।



  0

 

 

 

 

 

আজকের প্রশ্ন