বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭, ১০:১০:০৪

আন্দোলন ও দল পুনর্গঠন লক্ষ্য তৃণমূলে বিএনপি

আন্দোলন ও দল পুনর্গঠন লক্ষ্য তৃণমূলে বিএনপি

ঢাকা: ফের তৃণমূলে যাচ্ছে বিএনপি। দল পুনর্গঠনের পাশাপাশি নির্বাচন ও আন্দোলনের বার্তা পৌঁছাতেই কেন্দ্রীয় নেতাদের এই তৃণমূল সফর। একই সঙ্গে আগামী নির্বাচনে দলের সম্ভাব্য প্রার্থী সম্পর্কেও একটি ধারণা পেতে চান বিএনপির নেতৃত্ব। সফর শেষে দায়িত্বপ্রাপ্ত নেতারা বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সংশ্লিষ্ট এলাকার একটি রিপোর্ট দেবেন। এরই পরিপ্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী বাছাই ও দলের নেতৃত্ব নির্ধারণ করা হতে পারে। জানা যায়, গতকালই মাঠ পর্যায়ের এই সফর শুরু হয়েছে। ৩০ ডিসেম্বর পর্যন্ত এটা চলবে। এরই মধ্যে জেলা পর্যায়ে চিঠি পাঠানো হয়েছে।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর থেকে শুরু করে স্থায়ী কমিটি, ভাইস চেয়ারম্যান, উপদেষ্টা, সিনিয়র যুগ্ম-মহাসচিব ও যুগ্ম-মহাসচিব পর্যায়ের নেতাদের টিমপ্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে। সফরের প্রাথমিক কাজ শুরু করতে গতকাল সিলেট গেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশ প্রতিদিনকে জানান, ‘দলকে সুসংহত করতেই তৃণমূলে কেন্দ্রীয় নেতাদের সফর কর্মসূচি নেওয়া হয়েছে।

শুধু দলকে শক্তিশালীই নয়, আগামী নির্বাচন ও চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়েও কেন্দ্রীয় নেতারা মাঠের কর্মী ও সমর্থকদের সঙ্গে মতবিনিময় করবেন। আমাদের দাবিগুলোও জনসাধারণের মধ্যে তুলে ধরা হবে। মূলত এই সফরের মাধ্যমে বিএনপির নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষের আরও কাছাকাছি যাওয়ার সুযোগ সৃষ্টি হবে বলে আমি আশা করছি। ’

প্রতি টিমপ্রধানকে পাঠানো বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয় : ‘দেশব্যাপী জেলা ও মহানগর পর্যায়ে কর্মিসভা করার সিদ্ধান্ত হয়েছে। সাংগঠনিক তত্পরতা বৃদ্ধি করার জন্য এই সভা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সভা সাফল্যমণ্ডিত করতে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে সারা দেশের জেলা/মহানগরে সাংগঠনিক সফরের জন্য আপনাকে দলনেতা করে টিম গঠন করা হয়েছে। ৩০ ডিসেম্বরের মধ্যে কর্মিসভা সাফল্যমণ্ডিত করতে আপনার নেতৃত্বে গঠিত টিমকে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করছি। ’ জানা যায়, কেন্দ্রীয় দায়িত্বপ্রাপ্ত নেতা ছাড়াও বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সমন্বয়কের দায়িত্ব পালন করবেন।

এ ছাড়া টিমে সংশ্লিষ্ট জেলায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির কর্মকর্তা ও সদস্য, সাবেক এমপি, বিগত সংসদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী, জেলা কমিটির নেতৃবৃন্দ, পৌর মেয়র, উপজেলা চেয়ারম্যান ও অঙ্গ-সহযোগী সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক রয়েছেন।

জানা যায়, পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ে মিজানুর রহমান মিনু; দিনাজপুরে মেজর হাফিজ উদ্দিন আহমদ (অব.); সৈয়দপুর ও নীলফামারীতে হারুন অর রশীদ; লালমনিরহাট, রংপুর জেলা ও মহানগরে আমীর খসরু মাহমুদ চৌধুরী; কুড়িগ্রাম ও গাইবান্ধায় হাবিব-উন-নবী খান সোহেল; জয়পুরহাট ও বগুড়ায় ইকবাল হাসান মাহমুদ টুকু; চাঁপাইনবাবগঞ্জ ও কুষ্টিয়ায় সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল; নওগাঁ, রাজশাহী জেলা ও মহানগরে মির্জা আব্বাস; নাটোর ও মাগুরায় আবুল খায়ের ভূইয়া; সিরাজগঞ্জ ও পাবনায় অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন; শেরপুর, ময়মনসিংহ উত্তর ও দক্ষিণে আবদুল্লাহ আল নোমান; নেত্রকোনায় রুহুল আলম চৌধুরী; কিশোরগঞ্জে সেলিমা রহমান; মানিকগঞ্জ ও ঢাকা মহানগরীতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর; মুন্সীগঞ্জ ও ঢাকা জেলায় বরকত উল্লা বুলু; গাজীপুরে জয়নুল আবদিন ফারুক; নরসিংদীতে ফজলুর রহমান; নারায়ণগঞ্জ জেলা ও মহানগরে ব্যারিস্টার মওদুদ আহমদ; রাজবাড়ী ও গোপালগঞ্জে চৌধুরী কামাল ইবনে ইউসুফ; ফরিদপুরে আতাউর রহমান ঢালী; মাদারীপুর ও শরীয়তপুরে আহমেদ আজম খান; সুনামগঞ্জ ও সিলেট জেলা ও মহানগরে গয়েশ্বর চন্দ্র রায়; মৌলভীবাজার ও হবিগঞ্জে শামসুজ্জামান দুদু; কুমিল্লা জেলা উত্তর ও ব্রাহ্মণবাড়িয়ায় আবদুল আউয়াল মিন্টু; মেহেরপুরে অধ্যাপক জয়নাল আবেদিন (ভিপি); চুয়াডাঙ্গায় খায়রুল কবির খোকন; যশোর ও ঝিনাইদহে রুহুল কবির রিজভী; নড়াইল ও বাগেরহাটে নিতাই রায় চৌধুরী; খুলনা জেলা ও মহানগরীতে ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া; সাতক্ষীরায় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন; বরগুনায় জয়নুল আবেদীন; পটুয়াখালী, পিরোজপুর ও ভোলায় মজিবর রহমান সরোয়ার; বরিশাল জেলা উত্তর, দক্ষিণ ও মহানগরে ড. খন্দকার মোশাররফ হোসেন; ঝালকাঠিতে আলতাফ হোসেন চৌধুরী; টাঙ্গাইল ও জামালপুরে আমান উল্লাহ আমান; চট্টগ্রাম মহানগর এবং জেলা দক্ষিণ ও উত্তরে নজরুল ইসলাম খান; ফেনী, কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগরীতে মো. শাহজাহান; কক্সবাজার ও চাঁদপুরে মীর মোহাম্মদ নাছির উদ্দিন; নোয়াখালী ও লক্ষ্মীপুরে ড. আবদুল মঈন খান; বান্দরবানে আবদুস সালাম; খাগড়াছড়ি ও রাঙামাটিতে শওকত মাহমুদ।

প্রতি মুহুর্তের খবর পেতে এখানে ক্লিক করে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

 

এই বিভাগের আরও খবর

  স্ত্রী-দুই মেয়ে ছিল চিরঘুমে, স্বামী ঝুলছিল ফ্যানের সঙ্গে

  আ.লীগ, জামায়াত, বাম খুশি; হতাশ বিএনপি!

  রোহিঙ্গা প্রত্যাবাসনের চুক্তির বিষয়ে চারটি গভীর সংশয়

  ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচনের নির্দেশ

  নির্বাচন আসলেই অবৈধ পথে ক্ষমতায় আসতে একটি শ্রেণি মাথাচাড়া দেয়: প্রধানমন্ত্রী

  নির্বাচন বানচাল সরকার-ইসির যৌথ প্রযোজনা: বিএনপি

  উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র আতঙ্কে কাঁপছে জাপান

  কলম্বিয়ায় সেনা হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ১০

  তালাকের ১৫ দিন পরই বুবলিকে বিয়ে করছেন শাকিব!

  ৫৭ শিক্ষার্থীর একাডেমিক কার্যক্রম চলবে

  দ্রুত রোহিঙ্গাদের ফিরিয়ে দেয়াটা অপরিপক্ক সিদ্ধান্ত : অ্যামনেস্টি



আজকের প্রশ্ন