সোমবার, ১০ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৫ মে, ২০১৮, ০৯:৫৮:৪৮

বলিপাড়ার অনেক গোপন খবরই আপনার অজানা

বলিপাড়ার অনেক গোপন খবরই আপনার অজানা

বিনোদন ডেস্ক: বিশ্বের অন্যতম বড় ফিল্ম ইন্ডাস্ট্রি বলিউড। আর বলিউড মানেই গ্ল্যামার, গসিপ, পাপারাৎজি এবং গুছিয়ে রাখা ‘সিক্রেট’। এগুলোর কিছু কিছু আবার ওপেন সিক্রেট। যেমন প্রথমেই আসা যাক কারিনা কাপুরের কথায়। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘হিরোইন’ ছবিতে অভিনয় করে বেশ সাড়া ফেলেছিলেন এই বলিউড ডিভা। বিশেষ করে সাড়া ফেলেছিল তার পোশাক। ওই ছবিতে বিশ্বের সেরা ডিজাইনারদের তৈরি করা ১৩০টি পোশাক পরেছিলেন নায়িকা।

রণবীর কাপুর ও নার্গিস ফাকরির ‘রকস্টার’ মুক্তি পেয়েছিল ২০১১ সালে। মিউজিক্যাল রোমান্টিক ড্রামা সে ছবিটিও বেশ সাড়া ফেলেছিল দর্শকদের মনে। তবে দর্শক শুধু রূপালী পর্দার খবরই জানেন। কোথায়, কিভাবে, কখন ছবির শুটিং করা হয় সেগুলো দেখার সুযোগ সাধারণত মেলে না। সেই না দেখা গোপন কথাই বলছি। ‘রকস্টার’ ছবিটির শুটিং করা হয়েছিল শেষ থেকে। অর্থাৎ, ছবির শেষ দৃশ্যের শুটিং আগে করা হয়েছিল।

এখন বলব ঋত্বিক রোশন ও হামিশা প্যাটেল অভিনীত ‘কাহো না পেয়ার হ্যায়’ ছবির কথা। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ নাম রয়েছে রোমান্টিক ও অ্যাকশন থ্রিলার এই ছবিটির। ২০০০ সালে মুক্তি পাওয়ার পর বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৯২টি পুরস্কার জিতেছিল এই ছবি। সেই কারণেই রেকর্ড করেছিল রাকেশ রোশান পরিচালিত ‘কাহো না পেয়ার হ্যায়’।

এবার বলেন তো, একটা গানের দৈর্ঘ্য কত মিনিট হতে পারে। যা-ই হোক, গানের দৈর্ঘ্য পাঁচ মিনিটের বেশি হলে সেটা শুনতে একটু বিরক্ত লাগারই কথা। কিন্তু একটা গানের দৈর্ঘ্য যদি ২০ মিনিট হয়, তবে সেক্ষত্রে আপনার প্রতিক্রিয়া কী হবে? হ্যা, এমন গান বলিউডেই আছে। অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার ও ববি দেওল অভিনীত ‘আব তুমহারে হাওয়ালে ওয়াতান সাথীয়ো’ ছবির টাইটেল গানটির দৈর্ঘ্য ২০ মিনিট। ছবিতে তিন ভাগে পুরো গানটি রাখা হয়েছিল।

এখন চলে যান আরো পেছনের দিকে। রাজ কাপুর অভিনীত ‘মেরা নাম জোকার’ ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৭০ সালে। যেটি আজও দর্শকদের কাছে সমান জনপ্রিয়। সাড়ে চার ঘণ্টারও বেশি সময়ের দৈর্ঘ্যের এ ছবিতে দুটি ইন্টারভাল রাখা হয়েছিল। ছবিতে দেখানো মোট নয়টি গানের সময়ই ছিল ৪৭ মিনিট। হিন্দি ছবির ইতিহাসে এটিই সম্ভবত একমাত্র ছবি, যেটিতে দুটি বিরতি দেয়া হয়েছিল।

 



আজকের প্রশ্ন