সোমবার, ২৩ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ২৭ জুন, ২০১৮, ০৪:২৫:১৩

হৃদরোগ থেকে সুরক্ষিত রাখে ইসবগুল

হৃদরোগ থেকে সুরক্ষিত রাখে ইসবগুল

স্বাস্থ্য ডেস্ক : কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য আমরা অনেকেই ইসবগুল খেয়ে থাকি। কিন্তু এটি শুধুমাত্র এই একটি কাজই করে না। শারীরিক বিভিন্ন সমস্যা সমাধানে ইসবগুলো খুবই কার্যকরী। জেনে নিন নিয়মিত এটি খেলে আপনি কি কি উপকার পাবেন।

হজমে সাহায্য করে
ইসবগুল আমাদের হজম প্রক্রিয়াকে সঠিক অবস্থায় রাখতে সাহায্য করে। এটি পাকস্থলী পরিষ্কার, পাকস্থলীর ভেতরের খাবারের চলাচল এবং পাকস্থলীর বর্জ্য পদার্থ নিষ্কাশনেও সাহায্য করে।
 
কোষ্ঠকাঠিন্য দূর
ইসবগুল কোষ্ঠকাঠিন্যের জন্য খুব ভাল একটি ঘরোয়া উপায়।  কোষ্ঠকাঠিন্য দূর করতে ২ চামচ ইসবগুল এক গ্লাস কুসুম গরম দুধের সাথে মিশিয়ে প্রতিদিন ঘুমাতে যাবার আগে পান করে নিন।

ওজন কমায়
ওজন কমাতে চাইলে নিয়ম করে ইসবগুল খান।  এটি লম্বা সময় পেট ভরা থাকার অনুভূতি দেয় এবং ফ্যাটি খাবার খাওয়ার ইচ্ছাকে কমায়। তাই অতিরিক্ত না খেলে আপনার ওজনও বাড়বে না।  কুসুম গরম পানিতে ২ চামচ ইসবগুল ও সামান্য লেবুর রস মিশিয়ে নিয়ে ভাত খাবার ঠিক আগে খেতে হবে। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে খেলেও তা ওজন কমাতে সাহায্য করবে।

অ্যাসিডিটি কমায়
বেশির ভাগ মানুষেরই অ্যাসিডিটির সমস্যা থাকে আর ইসবগুল হতে পারে এর ঘরোয়া প্রতিকার। ইসবগুল খেলে তা পাকস্থলীর ভেতরের দেয়ালে একটা প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে যা অ্যাসিডিটির বার্ন থেকে পাকস্থলীকে রক্ষা করে। এছাড়া এটি সঠিক হজমের জন্য এবং পাকস্থলীর বিভিন্ন এসিড নিঃসরণে সাহায্য করে।

হৃদরোগ থেকে সুরক্ষা
ইসবগুলে থাকা খাদ্য আঁশ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে যা আমাদেরকে হৃদরোগ থেকে সুরক্ষিত করে। হৃদরোগের সুস্থতায় ইসবগুল সাহায্য করে কারণ এটি উচ্চ আঁশ সমৃদ্ধ এবং কম ক্যালরিযুক্ত। ডাক্তাররা সব সময় হৃদরোগ প্রতিরোধে এমন খাবারের কথাই বলে থাকেন।

এই বিভাগের আরও খবর



আজকের প্রশ্ন