মঙ্গলবার, ১৩ নভেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

সোমবার, ০২ জুলাই, ২০১৮, ০৪:২০:৩৫

ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা!

ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা!

স্বাস্থ্য ডেস্ক : আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকে নানারকমের শাকসবজির। সব সবজিরই কম-বেশি পুষ্টিগুণ আছে। ঢেঁড়স সবজিটিও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেকেই ঢেঁড়স খেতে ভালোবাসেন কারণ এর স্বাদ অন্য সবজিগুলো থেকে অনেকটাই ভিন্ন। নানা ধরণের ভিটামিনে ভরপুর ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা দেয়া হলো-

১. ডায়াবেটিক রোগীদের জন্য ভাল:
ঢেঁড়সে আছে দেহের গ্লুকোজের মাত্রা কমিয়ে রাখার উপাদান ও এক ধরনের ফাইবার উপাদান যা দেহের সুগার নিয়ন্ত্রণে রাখে।

২. রক্তশূন্যতা রোধ করে:
ঢেঁড়সের হিমোগ্লোবিন, আয়রন ও ভিটামিন কে দেহে রক্ত জমাট সমস্যা রোধ করে, দেহে প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি করে এবং দেহের দুর্বলতা রোধ করে থাকে। তাই রক্তশূন্যতার সমস্যায় বেশি করে ঢেঁড়স খাওয়া ভালো।

৩. প্রাণবন্ত চুল:
সুস্বাদু সবজি ঢেঁড়স চুলের জন্য খুব উপকারী এবং ঢেঁড়সে আছে এমন কিছু উপাদান যা চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে, খুশকি ও উকুন রোধ করে, স্কাল্পের শুষ্কতা ও চুলকানি দূর করে থাকে এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে।

৪. ওজন কমাতে সহায়ক:
ঢেঁড়সের ফাইবার অনেকটা সময় পেট ভরা রাখে ও ভিটামিন উপাদানগুলো দেহে দীর্ঘক্ষণ পর্যন্ত থাকে এছাড়াও ঢেঁড়সে ক্যালরির পরিমাণ খুব কম তাই এটি ডায়েট মেন্যুতে রাখতে পারেন।

৫. কলেস্টরোলের মাত্রা ঠিক রাখে:
ঢেঁড়সের ফাইবার ও পেক্টিন দেহের খারাপ কলেস্টরোলের মাত্রা নিয়ন্ত্রনে রাখে এবং atherosclerosis সমস্যা রোধ করে।

এছাড়াও ঢেঁড়সের নানা ধরণের উপাদান আমাদের ত্বকের সমস্যা ও কোলন ক্যানসার প্রতিরোধ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, চোখের দৃষ্টি শক্তির উন্নয়ন ইত্যাদি নানা ধরণের কাজে আসে। তাই সুস্থ থাকতে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন স্বাস্থ্যগুণে ভরপুর ঢেঁড়স।



আজকের প্রশ্ন