বুধবার, ২১ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৯ মে, ২০১৯, ০৯:৪৩:১৭

আগামী এক সপ্তাহ ধীর থাকবে ইন্টারনেট

আগামী এক সপ্তাহ ধীর থাকবে ইন্টারনেট

ঢাকা : সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) মেরামত কাজ চলায় আবারও ধীর গতি থাকবে ইন্টারনেট। ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা অন্তত এক সপ্তাহ (৭/৮ দিন) কিছুটা সমস্যার সম্মুখীন হতে পারে।

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে বিএসসিসিএল।

বুধবার (৮ মে) সকালে বিএসসিসিএল’র ওয়েবসাইটে এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে জানিয়েছে বুধবার (৮ মে) থেকে এই সমস্যা হতে পারে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে ৩ নম্বর রিপিটার বসানোর কাজ চলছিল। ঘূর্ণিঝড় ফণীর কারণে ওই কাজ বন্ধ করে দেওয়া হয়।

পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ওই কাজ বুধবার থেকে আবারও শুরু করা হচ্ছে। এতে আগামী ছয় থেকে সাত দিন কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে এ সময় দেশে ইন্টারনেটের গতি কমে যেতে পারে।’

ইন্টারনেট সংক্রান্ত এই সমস্যা মোকাবিলায় বিএসসিসিএল দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথ সরবরাহ করবে। এ কারণে ইন্টারনেটের মাধ্যমে আদান প্রদান হওয়া ভয়েস কল ও ডাটা সেবায় তেমন প্রভাব পড়বে না। সাময়িক এ অসুবিধার জন্য গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছে বিএসসিসিএল।

অন্যদিকে, দেশে রয়েছে ৬টি আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল)। এই ক্যাবলগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হচ্ছে। এগুলোও ব্যাকআপের কাজ করবে। ফলে খুব বেশি সমস্যা হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

  ৩ হাজার টাকার স্টেথিসকোপের দাম ১ লাখ ১২ হাজার, হতবাক আদালত

  ইতালির প্রধানমন্ত্রী গুইসেপের পদত্যাগ

  সীমান্তে পাকবাহিনীর গুলিতে ৬ ভারতীয় সেনা নিহত

  কুষ্টিয়ায় প্রকাশ্যে যুবককে পিটিয়ে হত্যা

  ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে হাসপাতালে ভর্তি ১৫৭২ রোগী

  ছেলেধরা গুজবে আবারও মানসিক ভারসাম্যহীন নারীকে গণপিটুনি

  ‘বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার বিষয়ে হাল ছাড়েনি সরকার’

  কাশ্মীরে যুবকদের তুলে নিচ্ছে ভারতীয় বাহিনী, টার্গেটে জামায়াত

  ‘এক প্রকল্পে টাকা নষ্টের পর প্রকৌশলী অন্য প্রকল্পে কিভাবে থাকে’

  খালেদা জিয়ার জামিনের মেয়াদ এক বছর বৃদ্ধি

  সরকার এখন ‘ফর দ্যা লুটেরাজ অফ দ্যা লুটেরাজ, বাই দ্যা লুটেরাজ’: ফখরুল



আজকের প্রশ্ন