সোমবার, ১৬ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৭ জুন, ২০১৯, ০১:৪৮:১০

তরমুজ খাওয়ার পর পানি পান করা কি ঠিক?

তরমুজ খাওয়ার পর পানি পান করা কি ঠিক?

স্বাস্থ্য ডেস্ক : গ্রীষ্মকালের বেশ সুস্বাদু একটি ফল তরমুজ। তরমুজ কেবল পানির চাহিদা পূরণ করে না, পুষ্টির চাহিদাও পূরণ করে। এ ফলের মধ্যে রয়েছে লাইকোপেন, পটাশিয়াম, আঁশ। এটি ওজন কমাতে উপকারী।

তরমুজের মধ্যে রয়েছে গুরুত্বপূর্ণ অ্যামাইনো এসিড। এটি নাইট্রিক অক্সাইডের উৎপাদনকে বাড়ায়। এটি রক্তের প্রবাহ ও রক্তচাপ ঠিকঠাক রাখতে সাহায্য করে। তাই গ্রীষ্মকালের খাদ্যতালিকায় তরমুজ একটি মূল্যবান ফল।

তবে নিশ্চয়ই শুনে থাকবেন, তরমুজ খাওয়ার পর পানি পান করা ভালো নয়। তবে আসলেই কি এটি সঠিক? আসলেই কি তরমুজ খাওয়ার পর পানি পান করলে অসুস্থ হয়ে পড়তে হবে? আসুন, জানি এর উত্তর। টাইমস অব ইন্ডিয়া প্রকাশ করেছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন।

তরমুজের মধ্যে ৯৬ ভাগ পানি রয়েছে। তরমুজ খেলে আপনি অনেকটা পানি পেয়ে যাবেন। তাই, এটি খাওয়ার পর পানি পান করলে ডাইজেস্টিভ জুস বেশি তরল হয়ে গিয়ে হজম প্রক্রিয়ার ব্যাঘাত ঘটায়। আবার অনেকে মনে করে, তরমুজের মধ্যে পানি ও ফ্রুকটোজের আকারে চিনি রয়েছে। তাই এটি খাওয়ার পর পানি পান করলে পাকস্থলীর সংক্রমণের ঝুঁকি বাড়ে।

আয়ুর্বেদ শাস্ত্রমতে, তরমুজ খাওয়ার পর পানি পান করলে গ্যাসট্রোইনটেসটাইনাল ট্র্যাক্টে ক্ষতিকর প্রভাব পড়ে। এমনকি তরমুজ খাওয়ার সঙ্গে সঙ্গে অন্য ফল খেলেও শোষণ প্রক্রিয়া ধীর গতির হয়ে পড়ে এবং গ্যাস তৈরি হওয়ার কারণে হজম ব্যহত হয়। তাই তরমুজ খাওয়ার পর পানি পান না করার পরামর্শ দেয় আয়ুর্বেদ শাস্ত্র। তবে এর সঠিক কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা এখনো পাওয়া যায়নি।

তাই, তরমুজ খাওয়ার পর পানি পান করবেন কি না সে বিষয়ে ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভালো বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

এই বিভাগের আরও খবর

  ওআইসির বৈঠকের মধ্যেই জর্ডান উপত্যকা দখলের অনুমোদন ইসরাইলের

  কথোপকথন ফাঁস: টাকা দেয়ার সময় কে কে ছিল? জাবি ছাত্রলীগ নেতাকে রাব্বানী

  কমিশন বাণিজ্য: জাবি উপাচার্যের বিরুদ্ধে শিক্ষামন্ত্রণালয়ে অভিযোগ

  ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ ফওজিয়া রেজওয়ান

  বাদ পড়াদের ২ প্যাকেট খাবার দিয়ে বাংলাদেশে পাঠানো হবে: বিজেপি নেতা

  এনআরসি নিয়ে কিছুটা উদ্বেগ আছে: পররাষ্ট্রমন্ত্রী

  ছাত্রলীগের দুর্নীতি ঢাকতেই ছাত্রদলের কাউন্সিল বন্ধ: বিএনপি

  গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৬১৯ ডেঙ্গু রোগী

  যে দশ লক্ষণ দেখে বুঝবেন একটি দেশ গণতান্ত্রিক নয়

  ৮ হাজার ৫৬ জন বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া সরকার

  শোভন-রাব্বানী পদ পাওয়ার পর ‘মনস্টার’ হয়ে গেছে: প্রধানমন্ত্রী



আজকের প্রশ্ন