বুধবার, ১৯ জুন ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ১২ জুন, ২০১৯, ০১:২৬:০৮

বসে খেলে বেশি স্বাদ

বসে খেলে বেশি স্বাদ

সাম্প্রতিক এক গবেষণা বলছে, দাঁড়িয়ে খাওয়ার থেকে বসে খাওয়া অনেক বেশি কার্যকর। বসে নিয়ে তবে খাবার খেলে তা পাচনে সাহায্য করে। জার্নাল অব কনজিউমার রিসার্চে প্রকাশিত এক গবেষণাপত্রে বলা হয়েছে সেরকমটাই।

মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দীপায়ন বিশ্বাস তার গবেষণায় দেখিয়েছেন, মাধ্যাকর্ষণের ফলে রক্ত শরীরের নিচের দিকে নামতে শুরু করে। স্বাভাবিকভাবেই দেহের ওপরের অংশে রক্ত সরবরাহ করতে রীতিমত বেগ পেতে হয় হৃদযন্ত্রকে। ফলত, হৃদস্পন্দন বেড়ে যায়। তার ফলে হাইপো থ্যালামিক পিটুইটারি অ্যাড্রিনাল অতি সক্রিয় হয়ে ওঠায় স্ট্রেস হরমোন নিঃসরণের হার বেড়ে যায়। তার ফলে খাবারের স্বাদ, তাপমাত্রা, খাদ্য গ্রহণের পরিমাণও প্রভাবিত হয়।

শরীরে কোনোরকম অস্বস্তি হলে খাবার তুলনামূলকভাবে কম সুস্বাদু লাগে। ৩৫০ জন অংশগ্রহণকারীকে নিয়ে সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে এসেছেন অধ্যাপক দীপায়ন বিশ্বাস। যারা দাঁড়িয়ে খাবার খেয়েছেন, তারা খাবারের স্বাদের ব্যাপারে তুলনামূলক কম রেটিং দিয়েছেন। আর যারা গদিযুক্ত চেয়ারে বসে খেয়েছেন, খাবারের স্বাদের ব্যাপারে তারা বেশি রেটিং দিয়েছেন।

মজার ব্যাপার, দাঁড়িয়ে খেলে খাবারের স্বাদ সঠিক পাওয়াই যায় না, বলছে গবেষণা। শহরের বেকারিতে তৈরি হওয়া লোভনীয় পুডিং-এর স্বাদও যেমন তারা পাননি, আবার একইভাবে পুডিংকে বিস্বাদ করার জন্য প্রচুর পরিমাণে লবণ দিয়ে তা খাওয়ানো হলে ফল হয়েছে একেবারে উল্টো। যারা বসে, আরাম করে খেলেন, তারা তেমন কোনও স্বাদের ফারাক বুঝতে পারলেন না।

অধ্যাপক বিশ্বাস বলেছেন, “অভিভাবকেরা যদি স্বাস্থ্যকর অথচ তেমন সুস্বাদু নয়, এমন খাবার তাদের সন্তানদের খাওয়াতে চাইলে দাঁড় করিয়ে খাওয়ান। তেঁতো ওষুধ গেলাতে হলেও বাচ্চাকে দাঁড় করিয়ে খাওয়ান।”

একই গবেষণায় স্পষ্টই ধরা পড়েছে, খাবারের তাপমাত্রার ফারাক বোধ তেমন প্রখর হয় না দাঁড়িয়ে থাকলে। যারা দাঁড়িয়ে থাকা অবস্থায় খাচ্ছেন, তারা তুলনামূলকভাবে কম জল পান করেন। স্ট্রেসের ফলে খিদে কমে যায় এদের। কাজেই ওজন কমানোর প্রয়োজন হলে দারড়িয়ে খাওয়াই কাম্য, এতে কম খাবার খাওয়া হয়।

 

এই বিভাগের আরও খবর

  আফগানিস্তানকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে ইংল্যান্ড

  কল্যাণপুরের পেট্রল পাম্পের আগুন নিয়ন্ত্রণে এসেছে

  ‘ক্রিকেটে এখন সেরা দলগুলোর একটি বাংলাদেশ’

  দিনাজপুরের হাকিমপুরে দেশের প্রথম লোহার খনি আবিষ্কার

  কমেছে সোনা-রূপার দাম

  সোহেল তাজের ভাগ্নে উদ্ধার হয়ে যাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

  খালেদা জিয়ার জামিন প্রমাণ করে বিচারবিভাগ স্বাধীন : কাদের

  সব বিমানবন্দরে ‘ডগ স্কোয়াড’ ইউনিট রাখার নির্দেশ

  খালেদা জিয়াকে মুক্তি দিয়ে ‘একটি ভালো’ কাজ করুন: দুদু

  এভাবে বদলি করা হলে সৎ কর্মকর্তারা কাজ করতে নিরুৎসাহিত হয়: হাইকোর্ট

  রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘ ‘ব্যর্থ', দায় স্বীকার করল নিজেরাই



আজকের প্রশ্ন