শুক্রবার, ২০ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯, ০৩:০২:৪০

মালয়েশিয়া ছাড়তে অবৈধ অভিবাসীদের করা হচ্ছে সাধারণ ক্ষমা

মালয়েশিয়া ছাড়তে অবৈধ অভিবাসীদের করা হচ্ছে সাধারণ ক্ষমা

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ায় দীর্ঘদিন যাবত বসবাসরত অবৈধ অভিবাসীদের নিজ দেশে ফিরে যাওয়ার জন্য সাধারণ ক্ষমা কর্মসূচির ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সরকারের এ কর্মসূচির আওতায় আগামী ১ আগস্ট থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশটি ত্যাগ করতে পারবেন এসব অবৈধ বিদেশিরা। বৃহস্পতিবার (১৮ জুলাই) মালয় স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব তথ্য জানানো হয়।

সরকারি এ বিবৃতিতে বলা হয়, সর্বমোট সাতশ মালয়েশীয় রিঙ্গিত বা ১৪ হাজার বাংলাদেশি টাকা পরিশোধের মাধ্যমে নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন এসব অবৈধ বিদেশিরা। তবে এই সুযোগের পরও যারা থেকে যাবেন, খুব শিগগিরই তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। দেশের অভিবাসন বিভাগের মাধ্যমে মালয়েশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্মসূচিটি বাস্তবায়ন করবে। এতে যেসব বিদেশি অভিবাসী ইমিগ্রেশন অ্যাক্টের ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫) আওতায় অপরাধী বলে বিবেচিত হবেন; কেবল তাদেরকে এ কর্মসূচির আওতায় শর্ত সাপেক্ষে দেশে ফেরার সুযোগ প্রদান করা হবে।

বিবৃতিতে বলা হয়, ‘প্রোগ্রাম ব্যাক ফর গুড’ নামে কর্মসূচিটিকে মালয়েশিয়ার অ্যাটর্নি জেনারেলের কার্যালয় ইতোমধ্যে অনুমোদন দিয়েছে। যা চলতি বছরের ১ আগস্ট থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত চালানো হবে। যেখানে কোনো এজেন্ট বা তৃতীয় পক্ষের সংশ্লিষ্টতা থাকবে না।

সরকারের এই কর্মসূচিটি সফল করার জন্য দেশটির অভিবাসন দপ্তর (জেআইএম) এরই মধ্যে অন্তত ৮০টির বেশি কাউন্টার স্থাপন করতে যাচ্ছে। যেখানে সকল অবৈধ বিদেশিদের সরাসরি উপস্থিত হয়ে নির্ধারিত অর্থ পরিশোধের মাধ্যমে দেশে ফিরে যাওয়ার জন্য আবেদন করতে পারবেন। যার অংশ হিসেবে আগামী সাত দিনের মধ্যে নিজ দেশে ফেরার জন্য তাদেরকে ভ্রমণ সংক্রান্ত যাবতীয় কাগজপত্র (পাসপোর্ট ও জরুরি ভ্রমণ সনদ) দেখিয়ে নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে টিকিট সংগ্রহ করতে হবে। এ ক্ষেত্রে প্রতারণা থেকে সাবধান হতে এবং যেকোনো এজেন্টের সঙ্গে অর্থ লেনদেন না করার জন্য বিবৃতিতে বলা হয়েছে। অপর দিকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিন বলেন, ‘সাধারণ ক্ষমার জন্য বিদেশিদের কাছে এই পাঁচ মাস অনেক সময়। নতুন বছরে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।’

সূত্র : নিউ মালয় টাইমস

এই বিভাগের আরও খবর

  খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় ব্রিটিশ পার্লামেন্টের প্রতিনিধি দলের উদ্বেগ

  যুবলীগ নেতা খালেদের টর্চার সেলের সন্ধান, ইলেক্ট্রিকশক ও সরঞ্জাম উদ্ধার

  যুবলীগ নেতা ‘ক্যাসিনো খালেদ’ ৭ দিনের রিমান্ডে

  যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুকের বাসা ঘেরাও

  এবার লালমনিরহাটে মামলা না নিয়ে ধর্ষকের সঙ্গে বাল্যবিয়ে দিল পুলিশ

  বনানীর স্বপ্ন সুপার শপে আগুন

  রাজনৈতিক ব্যক্তি বা প্রশাসনের কেউ জড়িত থাকলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

  বেরিয়ে আসছে থলের বিড়াল, ক্যাসিনোর টাকার ভাগ পেতেন নেতারাও

  যুবলীগ নেতা সম্রাট ও ক্যাসিনো খালেদকে শোকজ

  বাংলাদেশের জন্য রোহিঙ্গারা বিরাট বোঝা: প্রধানমন্ত্রী

  রাজধানীতে জুয়ার আসর বসতে দেয়া হবে না: ডিএমপি কমিশনার



আজকের প্রশ্ন