মঙ্গলবার, ২২ অক্টোবর ,২০১৯

Bangla Version
  
SHARE

রবিবার, ২৮ জুলাই, ২০১৯, ১১:২৮:১৯

ব্রিটেনের চেয়ে সামরিক সক্ষমতায় এগিয়ে ইরান!

ব্রিটেনের চেয়ে সামরিক সক্ষমতায় এগিয়ে ইরান!

ব্রিটেনের চেয়ে সামরিক শক্তিতে বিভিন্ন ক্ষেত্রে ইরান এগিয়ে রয়েছে। গ্লোবাল ফায়ার পাওয়ার নামে একটি গ্রুপের তথ্যের ভিত্তিতে এ খবর দিয়েছে খোদ ব্রিটিশ পত্রিকা ডেইলি এক্সপ্রেস।

পত্রিকাটি দুই দেশের সামরিক শক্তির তুলনামূলক একটি চিত্র তুলে ধরেছে। তাতে দেখা যাচ্ছে, বিভিন্নি ক্ষেত্রে ইরানি সামরিক বাহিনী ব্রিটিশ বাহিনীর চেয়ে শক্তিশালী।

গতকাল শনিবার প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে ইরানি গণমাধ্যম পার্সটুডে বলেছে, দুই দেশের সামরিক শক্তির তুলনা করলে দেখা যাচ্ছে, সেনাসংখ্যা, ভূমি, নৌশক্তি ও জ্বালানি শক্তির বিচারে ব্রিটেন ইরানের চেয়ে পিছিয়ে রয়েছে।

পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, যেসব সাধারণ মানদণ্ডের ভিত্তিতে সম্ভাব্য সামরিক শক্তির তুলনা করা হয় তার বেশিরভাগ ক্ষেত্রে ব্রিটেনের চেয়ে ইরান ভালো অবস্থানে আছে।

ডেইলি এক্সপ্রেস বলছে, সেনাসংখ্যা, কম্ব্যাট ট্যাংক, নৌ ও গোলন্দাজ সম্পদের দিক দিয়ে ইরান এগিয়ে। এ ছাড়া ইরানের হাতে রয়েছে প্রায় চার কোটি জনশক্তি যারা যুদ্ধ করতে সক্ষম। এ সংখ্যা ব্রিটেনের যুদ্ধ-সক্ষম জনশক্তির চেয়ে প্রায় দ্বিগুণ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, জ্বালানি তেল হচ্ছে যেকোনো সামরিক অভিযানে টিকে থাকার জীবনশক্তি; সে জায়গায় ইরান ব্রিটেনের চেয়ে অনেক এগিয়ে। ব্রিটেনের প্রতিদিন যে পরিমাণ তেলের উৎপাদন তার চেয়ে ইরানের উৎপাদন পাঁচগুণ বেশি।

অবশ্য ব্রিটেনের চেয়ে বিমান শক্তিতে ইরান পিছিয়ে রয়েছে। তবে এ তালিকা পূর্ণাঙ্গ নয়।

ইরান ও ব্রিটেনের মধ্যে সম্ভাব্য সামরিক সংঘাতের আশঙ্কা থেকে ব্রিটিশ পত্রিকা এ প্রতিবেদন প্রকাশ করেছে উল্লেখ করেছে পার্সটুডে।

উল্লেখ্য, গত ৪ জুলাই জিব্রাল্টার প্রণালী থেকে ইরানের একটি তেলবাহী সুপার ট্যাংকার আটক করে ব্রিটিশ মেরিন সেনারা। এর পর গত সপ্তাহে পারস্য উপসাগরে একটি মাছ ধরার ট্রলারে ধাক্কা দেয়ার কারণে ব্রিটিশ তেলবাহী ট্যাংকার আটক করে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী। এসব ঘটনায় দুই দেশের মধ্যে প্রচণ্ড উত্তেজনা বিরাজ করছে।

এই বিভাগের আরও খবর

  মহিলা হোস্টেলে ঢুকে কলেজছাত্রীদের ওপর ছাত্রলীগের নিপীড়ন!

  ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফ'র গুলিতে যুবক নিহত

  গণপূর্তের ২ প্রকৌশলী ও তাদের স্ত্রীর সম্পদের হিসাব চেয়েছে দুদক

  পরীবাগে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণীর ২৮৮টি ট্রফিসহ চামড়া উদ্ধার

  আন্তর্জাতিক গণমাধ্যমে এমপি বুবলীর পরীক্ষা জালিয়াতি

  কোনও সভ্য মানুষ ফেসবুকে এটা লিখতে পারে না: স্বরাষ্ট্রমন্ত্রী

  গণতন্ত্র প্রতিষ্ঠায় বড় লড়াইয়ের বিকল্প নেই: আলাল

  বিএনপির এমপি হারুনের ৫ বছরের কারাদণ্ড

  মুসল্লিদের ওপর গুলি: ইসকন বন্ধের দাবিতে রাজধানীতে বিক্ষোভ

  ১১ দফা দাবিতে ধর্মঘটে ক্রিকেটাররা

  সরকারি কর্মচারী গ্রেফতারের বিধান নিয়ে হাইকোর্টের রুল



আজকের প্রশ্ন