বুধবার, ১৮ সেপ্টেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ৩১ জুলাই, ২০১৯, ০৭:২৫:২৭

শক্তির নতুন উৎস খুঁজতে গবেষণার সুযোগ বাড়াতে হবে: প্রফেসর আলমগীর

শক্তির নতুন উৎস খুঁজতে গবেষণার সুযোগ বাড়াতে হবে: প্রফেসর আলমগীর

যবিপ্রবি প্রতিনিধি : জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা কমিয়ে শক্তির নতুন নতুন উৎস খুঁজতে গবেষণার সুযোগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি বলেছেন, নতুন শক্তির উৎস খুঁজতে আমাদের যথাসময়ে, যথাযথ সিদ্ধান্ত নিতে হবে। এ জন্য তরুণ গবেষকদের এগিয়ে আসতে হবে।

আজ ৩১ জুলাই বুধবার সকালে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ আয়োজিত এক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর এসব কথা বলেন। ‘সাস্টটেইনেবল পাওয়ার অ্যান্ড এনার্জি ট্রানজিশন ইন বাংলাদেশ’ শীর্ষক এই সিম্পোজিয়ামে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি উপদেষ্টা প্রফেসর ড. এম শামসুল আলম বাংলাদেশের  জ্বালানির সর্বশেষ অবস্থা নিয়ে মূল বক্তব্য দেন। এ সিম্পোজিয়ামে ছয়টি পেপার, ৩১ পোস্টার ও ২৮টি গবেষণা প্রকল্প উপস্থাপন করা হয়।

প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, বর্তমানে জ্বালানির উৎসের মধ্যে জীবাশ্ম জ্বালানি, কয়লা ইত্যাদি রয়েছে। এগুলো এক সময় ফুরিয়ে যাবে। এ জন্য আমাদের নবায়নযোগ্য জ্বালানির উপর গুরুত্বারোপ করতে হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনে নিবিড় গবেষণা পরিচালনার আহ্বান জানান।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এর উপাচার্য প্রফেসর ডঃ মোঃ রফিকুল ইসলাম শেখ বলেন, বিদ্যুৎ ও জ্বালানি নিয়ে এ ধরনের সিম্পোজিয়াম আয়োজনের মাধ্যমে আমরা সর্বশেষ প্রযুক্তি সম্পর্কে জানতে পারি। সঠিক দিক-নির্দেশনা পাই।

সভাপতির বক্তব্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনও শক্তির নতুন উৎস খুঁজতে গবেষণার উপর জোর দেন। তিনি শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, বর্তমান সরকারের আমলে গবেষণার জন্য টাকার অভাব নেই। শুধু আপনারা যথাযথভাবে গবেষণা প্রস্তাব পেশ করুন। এ গবেষণা প্রস্তাব যথাযথ হলে দীর্ঘমেয়াদে যবিপ্রবিও গবেষণা অনুদান দেবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন ড. এ এস এম মুজাহিদুল হক, বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের সদস্য (যুগ্ম সচিব) মোঃ শমসের আলী, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান ড. প্রকৌশলী মোঃ আমজাদ হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী অধ্যাপক চিত্রলেখা কর্মকার ও মোঃ মাসুদ রানা।  

 

এই বিভাগের আরও খবর

  বাংলাদেশে ঢুকতে পারে আরও ৬ লাখ রোহিঙ্গা

  পটুয়াখালীতে দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

  আসামে কঠিন পরীক্ষার মুখে বাংলাভাষীরা

  রাতে গ্রেফতার, ভোরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত

  ‘নিরাপত্তাহীনতায়’ জাবি ছাত্রলীগ নেতা, মোবাইল সুবিধা বন্ধ ছয় শিক্ষকের

  আফগান প্রেসিডেন্টের প্রচার মিছিলে বিস্ফোরণ, নিহত বহু

  “আমেরিকার সঙ্গে ‘কোনো লেভেলে’ আলোচনা হবে না”

  টুঙ্গিপাড়ায় যুবকের কান কেটে পলিথিনে ভরে আ’লীগ নেতার ছেলের উল্লাস

  প্রতিদিন ৬টি উন্নত ড্রোন বানাচ্ছে ইয়েমেন: জেনারেল ইয়াহিয়া

  বিশ্ববিদ্যালয়ের ভিসিদের নিয়ে এখন কেন এতো বিতর্ক?

  আকস্মিকভাবে ‘কাউন্সিল সভা’ করলো ছাত্রদল



আজকের প্রশ্ন