রবিবার, ২৫ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৯ আগস্ট, ২০১৯, ০২:২৭:৪৯

গুগলকে টেক্কা দিতে নিজস্ব ওএস আনল হুয়াওয়ে!

গুগলকে টেক্কা দিতে নিজস্ব ওএস আনল হুয়াওয়ে!

ঢাকা : স্মার্টফোনের জন্য নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করেছে চীনভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। গুগলের অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমকে এক হাত নিতেই হুয়াওয়ে আজ শুক্রবার নিজস্ব অপারেটিং সিস্টেমটি চালু করে।

হুয়াওয়ে তার অপারেটিং সিস্টেমটির নাম দিয়েছে ‘হারমোনি’ (সম্প্রীতি)। প্রতিষ্ঠানের কনজ্যুমার বিজনেস বিভাগের প্রধান রিচার্ড ইয়ু দাবি করেন, হারমোনি অপারেটিং সিস্টেমটি (হারমোনিওএস) ‘পৃথিবীতে আরো সম্প্রীতির বার্তা বয়ে আনবে।’

হুয়াওয়ের মালিকানাধীন স্মার্টফোন ব্র্যান্ড ‘অনার’ আগামীকাল শনিবার হারমোনিওস-ভিত্তিক প্রথম স্মার্টফোনটি আনুষ্ঠানিকভাবে বাজারো আনবে। অ্যান্ড্রয়েডে চলে এমন অধিকাংশ অ্যাপই হারমোনিওসে চলবে বলে জানিয়েছে হুয়াওয়ে। পাশাপাশি এই অপারেটিং সিস্টেম ব্যবহার করে মোবাইল ফোন, কম্পিউটার ও গাড়ির জন্যে অ্যাপ বানাতে পারবেন ডেভেলপাররা। বার্তা সংস্থা এএফপি এসব তথ্য জানিয়েছে।

চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যযুদ্ধ চলছে। চীনের কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের কাছে গুগল তার লাইসেন্স বিক্রি করতে পারবে না—যুক্তরাষ্ট্রের এমন নিষেধাজ্ঞার মুখে নিজস্ব অপারেটিং সিস্টেম আনল হুয়াওয়ে। এতদিন হুয়াওয়ে ও অনারের সব স্মার্টফোন গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলত।

গুগলের অপারেটিং সিস্টেমকে নিজেদের মতো করে রূপান্তরিত করে স্মার্টফোনগুলো বাজারে আনতো হুয়াওয়ে। এক মাসের কিছু কম সময় নিষেধাজ্ঞা আরোপ করে রাখার পর হুয়াওয়ের কাছে গুগলের লাইসেন্স বিক্রি করার ওপর নিষেধাজ্ঞাটি তুলে নেয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

এই বিভাগের আরও খবর

  সরকার মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে: ফখরুল

  ডেঙ্গুতে আজও ৪ জনের মৃত্যু, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১১৭৯

  অবরুদ্ধ কাশ্মীরে ঢুকতে পারেননি রাহুলসহ ১২ বিরোধীনেতা, বিমানবন্দর থেকেই ফেরত পাঠাল প্রশাসন

  মানুষ যার উল্টাটা চায়, তারা সামনে এসে বলে আমরা নির্বাচিত: কামাল হোসেন

  সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশি নিহত

  ফরিদপুরে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৬, আহত ২০

  সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

  খালেদা জিয়ার মুক্তি মানে গণতন্ত্র ও স্বাধীনতার মুক্তি: সেলিমা রহমান

  রাজনৈতিক ফায়দার জন্য কিছু মানুষ ধর্মকে পুঁজি করে: জিএম কাদের

  রোহিঙ্গাদের ফেরাতে চাপ অব্যাহত থাকবে: মার্কিন রাষ্ট্রদূত

  আমাজনে আগুনের ঘটনায় বাণিজ্য চুক্তি বন্ধের হুমকি



আজকের প্রশ্ন