রবিবার, ২৫ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ১০ আগস্ট, ২০১৯, ০৩:৫৭:৪৮

মেকআপ করুন সঠিকভাবে

মেকআপ করুন সঠিকভাবে

লাইফস্টাইল ডেস্ক : মেকআপে ফেইস পাউডার সবচেয়ে কমন একটি আইটেম। এছাড়াও আছে কাজল ও লিপস্টিক। ঠোঁটে লিপিস্টিকের হালকা প্রলেপ না লাগিয়ে বাসা থেকে বের হন না অনেকেই।

অনেকেই আবার ত্বকের বাড়তি সুরক্ষা নিয়ে থাকেন। এই লক্ষ্যে মুখে ফাউন্ডেশন লাগান। কারণ ফাউন্ডেশন ত্বকের ওপর একটি সুরক্ষা পর্দা তৈরি করে যা সারাদিনের ধুলোবালি বা সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের গভীরে যেতে বাধা দেয়। এই সাধারণ বিষয়গুলোতেও অনেকে ভুল করেন। ফলে ক্ষতি হয়ে যেতে পারে ত্বপের। আসুন জানা যাক সেই সাধারণ সব ভুলগুলো-

ভুল শেডের ফাউন্ডেশন লাগানো থেকে বিরত থাকুন

অনেকেই নিজের ত্বকের শেডের সাথে মিলিয়ে ফাউন্ডেশন লাগান না। ফলে মুখ সাদা দেখা যায় অথবা বেশী লাল লাগে। মেকআপের জন্য সঠিক শেডের ফাউন্ডেশন অত্যন্ত জরুরী। প্রথমে জেনে নিন আপনার ত্বকের শেড কোনটি। যে কোন বিউটিশিয়ানের সাথে কথা বললেই তিনি বলে দিতে পারবেন আপনার ত্বকের জন্য কত নাম্বারের ফাউন্ডেশন লাগাতে হবে। এছাড়া আপনি নিজেও আয়নায় মুখের ত্বক দেখে নিয়ে এক শেড হালকা কিংবা গাঢ় রঙের ফাউন্ডেশন কিনুন।

গলায় ফাউন্ডেশন লাগান

মেকআপ করার সময় অনেকেই যে ভুলটি করে থাকেন তা হল গলায় ফাউন্ডেশন না লাগানো। শুধুমাত্র মুখে ফাউন্ডেশন লাগালে মুখের ত্বকের রঙ উজ্জ্বল হবে কিন্তু গলা কিংবা ঘাড়ের ত্বকের রঙ আগের মতই থাকবে। এতে মেকআপ ভালো দেখায় না। যত হালকা মেকআপই করুন না কেন গলায় ও ঘাড়ে মুখের সাথে মিলিয়ে ফাউন্ডেশন লাগান।

অতিরিক্ত আইশাডো থেকে দূরে থাকুন

অনেকেই আইশাডো লাগাতে বেশ পছন্দ করেন। প্রতিদিনের হালকা মেকআপের সাথে হালকা আইশাডো যোগ করলে সৌন্দর্যে একটি নতুন মাত্রা যোগ হয়। কিন্তু আইশাডো লাগানোর ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। অতিরিক্ত গাঢ় রঙের আইশাডো লাগাবেন না। এতে করে পুরো মেকআপ নষ্ট হবে। হালকা করে আইশাডো লাগালে দেখতেও বেশ ভালো লাগে।

আইশাডো ভালোভাবে ব্লেন্ড করে নিন

অনেকে তাড়াহুড়ো করে মেকআপ করতে যেয়ে আইশাডো ভালোভাবে মেশান না। এতে করে কিছুক্ষণের মধ্যেই আইশাডো চোখের পাতায় ভেসে উঠে। যত তাড়াহুড়োই হোক না কেন এই ভুলটি করতে যাবেন না। আইশাডো ভালোভাবে ব্লেন্ড করে নিন।

অতিরিক্ত মাশকারা ব্যবহার থেকে বিরত থাকুন

অনেকে মাশকারা ব্যবহার করার ক্ষেত্রে ভুলে বেশী মাশকারা লাগান। এতে চোখের পাপড়ি একটি অপরটির সাথে লেগে শক্ত হয়ে যায়। দেখতেও বিশ্রি লাগে। কখনোই বেশী মাশকারা লাগাবেন না।

মাশকারা লাগানোর আগে মাশকারার ব্রাশটি একটি কাগজ বা কাপড়ে হালকা করে ঘষে অতিরিক্ত মাশকারা দূর করে তবেই পাপড়িতে লাগান। এতে করে চোখের পাপড়িতে ভালো করে মাশকারা লাগাতে পারবেন।

লিপগ্লস ব্যবহারে সতর্ক থাকুন

চোখের সাজ গাঢ় হলে অনেকেই ঠোঁটে হালকা লিপস্টিকের সাথে লিপগ্লস লাগান। কিন্তু লিপগ্লস লাগানোতেও অনেকে ভুল করে থাকেন। খুব দ্রুত কমে যাবে ভেবে অনেকেই বেশী করে লিপগ্লস লাগিয়ে রাখেন ঠোঁটে। কিন্তু এতে করে আপনার পুরো মেকআপের সৌন্দর্যই নষ্ট হবে শুধু। পাশাপাশি ঠোঁটের চারপাশে ছড়িয়ে যাবার ভয় থাকে। সুতরাং হালকা করেই লিপগ্লস লাগান। সাথে রেখে দিতে পারেন লিপগ্লসটি যাতে করে কমে আসলে পুনরায় লাগিয়ে নিতে পারেন।

এই বিভাগের আরও খবর

  সরকার মিয়ানমারের কাছে নতি স্বীকার করেছে: ফখরুল

  ডেঙ্গুতে আজও ৪ জনের মৃত্যু, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১১৭৯

  অবরুদ্ধ কাশ্মীরে ঢুকতে পারেননি রাহুলসহ ১২ বিরোধীনেতা, বিমানবন্দর থেকেই ফেরত পাঠাল প্রশাসন

  মানুষ যার উল্টাটা চায়, তারা সামনে এসে বলে আমরা নির্বাচিত: কামাল হোসেন

  সৌদিতে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশি নিহত

  ফরিদপুরে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৬, আহত ২০

  সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

  খালেদা জিয়ার মুক্তি মানে গণতন্ত্র ও স্বাধীনতার মুক্তি: সেলিমা রহমান

  রাজনৈতিক ফায়দার জন্য কিছু মানুষ ধর্মকে পুঁজি করে: জিএম কাদের

  রোহিঙ্গাদের ফেরাতে চাপ অব্যাহত থাকবে: মার্কিন রাষ্ট্রদূত

  আমাজনে আগুনের ঘটনায় বাণিজ্য চুক্তি বন্ধের হুমকি



আজকের প্রশ্ন