রবিবার, ১৭ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ৩১ অক্টোবর, ২০১৯, ০৩:৪৯:৩২

গুগল আনলো ‘পেপার ফোন’

গুগল আনলো ‘পেপার ফোন’

ঢাকা : স্মার্টফোন বললে সবার চোখে ভেসে ওঠে নানা রঙের লম্বা ধরনের একটি ছবি। কিন্তু তথ্যপ্রযুক্তি সংস্থা গুগল এনেছে এক টুকরা কাগজের মতো দেখতে এমন একটি ফোন। যাতে রয়েছে প্রয়োজনীয় অনেক তথ্য। গুগলের ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস প্রকল্প সৃষ্টি করেছে এই ফোন। এর নাম দিয়েছে ‘পেপার ফোন’।

যদিও এই ফোন দিয়ে কোন সেলফি তোলা যাবে না, করা যাবে না ফোনও। আবার পাঠানো যাবে না মেসেজও। তাহলে এটি কিভাবে ফোনের কাজ করবে, তা নিয়ে আকর্ষণ সৃষ্টি হয়েছে গ্রাহকদের মধ্যে।

গুগলের পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার-সব তথ্যই রাখা যাবে। ডিজিটাল দুনিয়া থেকে মানুষকে মুক্তি দিতেই এই উদ্যোগ বলে জানিয়েছে গুগল।

পেপার ফোন বলা হলেও এটি কিন্তু অ্যাপ। যা যোগ হয়েছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টের সঙ্গে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজন, সেসব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো প্রয়োজনীয় তথ্য একত্রিত করে দেবে এই নতুন অ্যাপ।

তারপর সেসব তথ্যের প্রিন্ট আউট কাগজে নেওয়া যাবে। ব্যস, সারাদিনে চলার জন্য আপনার ফোনে থাকা দরকারি তথ্য চলে আসবে একটা কাগজে। তাই তথ্য থেকে দূরে থেকেও পেপার ফোনের মাধ্যমে আপনি থাকতে পারবেন ‘ডিজিটাল ডিটক্স’-এ।

ডিজিটাল যুগে সাধারণ মানুষকে নিস্তার দিতেই পেপার ফোন নামক অ্যাপটি আনা হয়েছে। এ নিয়ে অ্যাপ নির্মাতারা জানান, ‘যারা ফোনের সঙ্গে অতিরিক্ত সময় কাটান এবং প্রযুক্তির সঙ্গে সামাজিক জীবনের ভারসাম্য করতে চাইছেন, তাদের জন্যই এই অ্যাপ।’

এই বিভাগের আরও খবর

  যুদ্ধবিরতি লঙ্ঘন করে গাজায় ইসরাইলের বোমা হামলা

  পেঁয়াজসহ দ্রব্যমূল্যে বাড়ানোর প্রতিবাদে সোমবার সারাদেশে বিএনপির সমাবেশ

  পেঁয়াজ খাওয়া বন্ধ করুন সিন্ডিকেট ভেঙে যাবে: গয়েশ্বর

  মহিলা দলের দুই গ্রুপের হাতাহাতি, লাঞ্ছিত সুলতানা আহমেদ

  বিমানে, ট্রেনে, ট্রাকে, বাসে করে পেঁয়াজ আসছে: পরিকল্পনামন্ত্রী

  স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সম্পাদক বাবু

  ভারতের সমর্থনে টিকে থাকায় দেশের সমস্যা নিয়ে কথা বলতে পারে না সরকার: ফখরুল

  ঘূর্ণিঝড় বুলবুলে সুন্দরবনে উপড়ে পড়েছে সাড়ে চার হাজার গাছ

  অসৎ উপায়ে বিরিয়ানি খাওয়ার চেয়ে নুন-ভাত খাওয়া সম্মানের: প্রধানমন্ত্রী

  মোরালেস সমর্থকদের ওপর পুলিশের এলোপাতাড়ি গুলি, নিহত ৫

  আইসিসি’র তদন্ত প্রত্যাখ্যান করলো মিয়ানমার



আজকের প্রশ্ন