রবিবার, ১৭ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

বুধবার, ০৬ নভেম্বর, ২০১৯, ০৩:০০:৩৪

পরিবারকে না জানিয়ে বিয়ে করলে তা শুদ্ধ হবে কী?

পরিবারকে না জানিয়ে বিয়ে করলে তা শুদ্ধ হবে কী?

ঢাকা : প্রশ্ন: আমি আমার অভিভাবককে না জানিয়ে দুই প্রাপ্ত বয়স্ক মুসলমান সাক্ষীর উপস্থিতিতে কাজী অফিসে গিয়ে বিয়ে করি। কিন্তু পরে শুনেছি যে, অভিভাবককে না জানিয়ে বিয়ে করলে নাকি তা শুদ্ধ হয় না।

এ বিষয়ে জানতে সঠিক সমাধান জানতে চাই।

উত্তর: আপনার বিয়ে যেহেতু দুইজন প্রাপ্ত বয়স্ক পুরুষ সাক্ষীর উপস্থিতিতে সম্পন্ন হয়েছে, তাই উক্ত বিয়েটা শুদ্ধ হয়ে গেছে।

অভিভাবক ছাড়া বিয়ে সম্পন্ন হয় না মর্মের হাদীসটি সনদের বিচারে সহীহ নয়। যদি বিশুদ্ধ ধরাও হয়, তবে এর অর্থ হল, বিবাহটি পরিপূর্ণতা পায় না, কিন্তু মূল বিয়েটা বিশুদ্ধ হয়ে যায়। কারণ, যে বিবাহে অভিভাবক নেই, তাতো বাহ্য দৃষ্টিতে অপূর্ণই থেকে যায়।

কিন্তু এর মানে বিয়ে শুদ্ধই হয় না, এমনটি নয়।

হযরত আব্দুল্লাহ বিন আব্বাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, মেয়ে তার ব্যক্তিগত বিষয়ে অভিভাবকের চেয়ে অধিক হকদার। {মুয়াত্তা মালিক, হাদীস নং-৮৮৮, সহীহ মুসলিম, হাদীস নং-১৪২১, মুসনাদে আহমাদ, হাদীস নং-১৮৮৮, সুনানে আবু দাউদ, হাদীস নং-২০৯৮, সুনানে দারেমী, হাদীস নং-২২৩৪, সুনানে তিরমিজী, হাদীস নং-১১০৮, সুনানে নাসায়ী, হাদীস নং-৩২৬০, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং- ৪০৮৪, সুনানে দারাকুতনী, হাদীস নং-৩৫৭৬} সূত্র: আহালে হক মিডিয়া

হযরত সালামা বিনতে আব্দুর রহমান রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, একদা এক মেয়ে রাসূল সাঃ এর কাছে এল। এসে বলল, হে আল্লাহর রাসূল! আমার পিতা! কতইনা উত্তম পিতা! আমার চাচাত ভাই আমাকে বিয়ের প্রস্তাব দিল আর তিনি তাকে ফিরিয়ে দিলেন।

আর এমন এক ছেলের সাথে বিয়ে দিতে চাইছেন যাকে আমি অপছন্দ করি। এ ব্যাপারে রাসূল সাঃ তার পিতাকে জিজ্ঞাসা করলে পিতা বলে, মেয়েটি সত্যই বলেছে। আমি তাকে এমন পাত্রের সাথে বিয়ে দিচ্ছে যার পরিবার ভাল নয়। তখন রাসূল সাঃ মেয়েটিকে বললেন, ‘এ বিয়ে দিচ্ছি যার পরিবার ভাল নয়। তখন রাসূল সাঃ মেয়েটিকে বললেন, ‘িএ বিয়ে হবে না, তুমি যাও, যাকে ইচ্ছে বিয়ে করে নাও’। { সুনানে সাঈদ বিন মানসূর, হাদীস নং-৫৬৮, মুসন্নাফে আব্দুর রাজ্জাক, হাদীস নং- ১০৩০৪, মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস নং-১৫৯৫৩, দিরায়া ফী তাখরীজি আহাদিসীল হিদায়া, হাদীস নং-৫৪১}

এই বিভাগের আরও খবর

  খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের জন্য আইজি প্রিজনকে ঐক্যফ্রন্টের চিঠি

  আদাবরে ঘরের মেঝেতে স্ত্রীর রক্তাক্ত লাশ, স্বামী লাপাত্তা

  অবতরণের সময় চাকা ফেটেছে নভোএয়ারের, রক্ষা পেল ৩৩ যাত্রী

  বিএনপি-জামায়াত যমজ ভাই: কাদের

  প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বেরিয়ে যা বলল বিএনপি নেতা আলাল

  প্রধানমন্ত্রীকে দেয়া বিএনপির চিঠিতে আবরার হত্যাকাণ্ড

  চালের দাম যেন পিয়াজের মতো না হয় : খাদ্যমন্ত্রী

  এক সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম না কমলে হস্তক্ষেপ: হাইকোর্ট

  শ্রীলংকার প্রেসিডেন্ট হচ্ছেন রাজাপাকসে

  চট্টগ্রামে বাসায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে নিহত ৭

  তেলের দাম বাড়ায় ইরানজুড়ে বিক্ষোভ, নিহত ২



আজকের প্রশ্ন