রবিবার, ১৭ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৮ নভেম্বর, ২০১৯, ০২:০১:১৮

সৌরজগতে নতুন গ্রহের খোঁজ মিলেছে

সৌরজগতে নতুন গ্রহের খোঁজ মিলেছে

ঢাকা : এবার সৌরজগতের মধ্যেই নতুন আরেকটি গ্রহের সন্ধান পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। ইউরোপিয়ান সাউথ অবজারভেটরি বিজ্ঞানীদের আবিষ্কৃত নতুন এই গ্রহটি সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ অর্থাৎ প্ল্যানেট। গ্রহটির নাম দেয়া হয়েছে ‘হাইজিয়া’। নতুন এই গ্রহের ব্যাস ৪৩০ কিলোমিটার।

মহাকাশ বিজ্ঞানে অন্যতম শক্তিশালী ইমেজিং সিস্টেমের স্পিয়ার যন্ত্রটি নতুন ‘হাইজিয়া’র আকৃতি জানিয়ে দিয়েছে। হাইজিয়াকে বামন গ্রহণ হিসেবে তালিকাভুক্ত করার প্রক্রিয়া চলছে।

ইতোমধ্যে আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান ইউনিয়নের দ্বারা সকল তথ্য পর্যালোচনা করা হচ্ছে। এর পরই হাইজিয়াকে ছোট গ্রহের মর্যাদা দেয়া হবে।

এর আগে ২০০৬ সালে প্লুটোর গ্রহ মর্যাদা বাতিল করে তাকে বামন গ্রহের তালিকাভুক্ত করা হয়েছিল। যদিও প্লুটোর ব্যাস ২,৪০০ কিলোমিটার।

পূর্ণাঙ্গ গ্রহের কিছু নিজস্ব বৈশিষ্ট্য থাকে। যেখানে তার নিজস্ব কক্ষপথের পরিপার্শ্বে মধ্যাকর্ষণের আধিপত্য বিস্তারের ক্ষমতা অনিবার্য। যে বৈশিষ্ট্য প্লুটোর নেই। কারণ প্লুটোর কক্ষপথের পরিপার্শ্বে রয়েছে একাধিক গ্রহাণু (asteroid) ও অন্যান্য মহাজাগতিক বস্তুপিণ্ড।

তবে পুরোদস্তুর গ্রহের মর্যাদা পেতে গেলে যা সর্বোপরি প্রয়োজন, তা সোজা বাংলায় বললে দাঁড়ায়, নিজের কক্ষপথের পরিপার্শ্বে তার মাধ্যাকর্ষণের আধিপত্য বিস্তার করতে পারে, এমন কোনও মহাজাগতিক জ্যোতিষ্ককেই গ্রহ বলা যাবে। এই ক্ষেত্রে প্লুটো ব্যর্থ, কারণ তার কক্ষপথের পারিপার্শ্বিকে রয়েছে একাধিক গ্রহাণু (asteroid) এবং অন্যান্য মহাজাগতিক বস্তু।

যদিও বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী ড. অ্যালান স্টার্নের মতে, মঙ্গল (Mars), বৃহস্পতি (Jupiter), নেপচুন, এমনকি আমাদের পৃথবীও নিজেদের কক্ষপথে পূর্ণ আধিপত্য বিস্তারে সক্ষম নয়।

এই বিভাগের আরও খবর

  যুদ্ধবিরতি লঙ্ঘন করে গাজায় ইসরাইলের বোমা হামলা

  পেঁয়াজসহ দ্রব্যমূল্যে বাড়ানোর প্রতিবাদে সোমবার সারাদেশে বিএনপির সমাবেশ

  পেঁয়াজ খাওয়া বন্ধ করুন সিন্ডিকেট ভেঙে যাবে: গয়েশ্বর

  মহিলা দলের দুই গ্রুপের হাতাহাতি, লাঞ্ছিত সুলতানা আহমেদ

  বিমানে, ট্রেনে, ট্রাকে, বাসে করে পেঁয়াজ আসছে: পরিকল্পনামন্ত্রী

  স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল, সম্পাদক বাবু

  ভারতের সমর্থনে টিকে থাকায় দেশের সমস্যা নিয়ে কথা বলতে পারে না সরকার: ফখরুল

  ঘূর্ণিঝড় বুলবুলে সুন্দরবনে উপড়ে পড়েছে সাড়ে চার হাজার গাছ

  অসৎ উপায়ে বিরিয়ানি খাওয়ার চেয়ে নুন-ভাত খাওয়া সম্মানের: প্রধানমন্ত্রী

  মোরালেস সমর্থকদের ওপর পুলিশের এলোপাতাড়ি গুলি, নিহত ৫

  আইসিসি’র তদন্ত প্রত্যাখ্যান করলো মিয়ানমার



আজকের প্রশ্ন