বৃহস্পতিবার, ০২ এপ্রিল ,২০২০

Bangla Version
  
SHARE

শুক্রবার, ২০ মার্চ, ২০২০, ১১:৪৩:১২

দেশে করোনায় মারা গেলে সৎকার কীভাবে?

দেশে করোনায় মারা গেলে সৎকার কীভাবে?

ঢাকা: দেশে নতুন করে আরও তিনজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা করোনাভাইরাস সম্পর্কিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

প্রেস ব্রিফিংয়ে করোনাভাইরাসে মৃত ব্যক্তিদের সৎকারের বিষয়ে সাংবাদিকরা বার বার জানতে চান। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বিষয়টা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। তিনি শুধু বলেন, ‘অলরেডি প্রটকল আছেই। ডব্লিউএইচের যে প্রটকল আছে সে অনুযায়ী হবে। এ ছাড়া আমাদেরও প্রটকল আছে।’

দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা ২০।  ডা. নাসিমা সুলতানা জানান, আক্রান্তের মধ্যে একজন ৩০ বছর বয়সী পুরুষ ইতালি ফেরত। আর দুইজন ইতালি ফেরতের সংস্পর্শে ছিলেন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হওয়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারি। এতে সারা বিশ্বে এখন পর্যন্ত ২ লাখ ৪৫ হাজার ৬১৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০ হাজার ৪৮ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৮ হাজার ৪৩৭ জন।

বাংলাদেশে এ ভাইরাস শনাক্ত হয়েছে গত ৮ মার্চ। এরপর দিনে দিনে এ ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েছে। সবশেষ হিসাবে দেশে এখন পর্যন্ত ২০ জন আক্রান্ত হয়েছেন, মারা গেছেন একজন।

করোনাভাইরাসের বিস্তাররোধে এরই মধ্যে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। কড়াকড়ি আরোপ করা হয়েছে সভা-সমাবেশ ও গণজমায়েতের ওপর। এমনকি মাদারীপুরের শিবচর উপজেলাকে লকডাউনও ঘোষণা করা হয়েছে।

 

এই বিভাগের আরও খবর

  নতুন গবেষণায় ভয়ঙ্কর তথ্য, করোনাভাইরাস যেতে পারে ২৭ ফুট

  বৃহস্পতিবার থেকে কঠোর অবস্থানে যাচ্ছে সেনাবাহিনী

  বাতাসেও ছড়াতে পারে করোনা!, চিন্তিত মার্কিন গবেষকরা

  কয়েক সপ্তাহেই মারা যাবে কয়েক লাখ, ২ লাখ হতে পারে মার্কিনীরা

  ৫-৯ এপ্রিল সব আদালতে ছুটি ঘোষণা

  পহেলা বৈশাখের সব কার্যক্রম স্থগিত, প্রজ্ঞাপন জারি

  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ভয়াবহ পরিস্থিতিতে বিশ্ব: জাতিসংঘ

  লাশ পুড়িয়ে ফেলার চেয়ে কবর দেয়া ভালো: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  করোনার বিরুদ্ধে যুদ্ধ করুন, ইরানের বিরুদ্ধে নয়: ট্রাম্পকে তেহরান

  গত ২৪ ঘণ্টায় করোনাক্রান্তের সংখ্যা আরো বেড়েছে, মারা গেছে ১ জন

  করোনায় মধ্যবয়সীদের মৃত্যুঝুঁকিও কম নয়: গবেষণা



আজকের প্রশ্ন