শনিবার, ০৬ জুন ,২০২০

Bangla Version
  
SHARE

বুধবার, ২০ মে, ২০২০, ১১:০৪:৫৪

শহরে ঘোরাফেরা করলেই গুনতে হবে জরিমানা

শহরে ঘোরাফেরা করলেই গুনতে হবে জরিমানা

রাজশাহী: প্রয়োজন ছাড়া শহরে ঘোরাফেরা করলেই গুনতে হবে জরিমানা। লোকজনকে ঘরে রাখতে শুরু হয়েছে রাজশাহী জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা। বুধবার (২০ মে) থেকে প্রশাসন এমন পদক্ষেপ নিয়েছে।

রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট, শহীদ এএইচএম কামারুজ্জামান চত্বরসহ বিভিন্ন স্থানে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। দোকান খোলায় জরিমানা গুনতে হয়েছে ব্যবসায়ীদেরও।
 
ভ্রাম্যমাণ আদালতের সামনে পড়ে যারা ঈদের কেনাকাটা কিংবা খুব প্রয়োজন ছাড়া অন্য কোনো কারণ দেখাচ্ছেন তাদের জরিমানা গুণতেই হয়েছে। জরিমানা করা হয়েছে মাস্ক না পরার কারণেও। ২০০ থেকে ১ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। এমন কঠোর পদক্ষেপ নিয়ে শহর ফাঁকা রাখার চেষ্টা চালাচ্ছে প্রশাসন।
 
এর আগের দিন মঙ্গলবার অপ্রয়োজনে রাস্তায় বের হলে রাস্তায় দাঁড় করিয়ে রেখে শাস্তি দেয়া হয়। কিন্তু পরদিন বৈরি আবহাওয়া থাকা স্বত্বেও মানুষ শহরে বের হন। ফলে বাধ্য হয়ে জরিমানার মতো দণ্ড দিতে শুরু করে প্রশাসন। এছাড়া শহরে যেন কোনো মার্কেট না খোলে সেটিও নিশ্চিত করা হচ্ছে।

নগরীর আরডিএ মার্কেটে দোকান খোলার অপরাধে বুধবার এক ব্যবসায়ীকে ছয় হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবারও এই মার্কেটের এক ব্যবসায়ীকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছিল।

করোনা ভাইরাস ছড়িয়ে পড়া রোধে আগেই সারাদেশের মার্কেট-দোকানপাট বন্ধের সিদ্ধান্ত হয়। কিন্তু গত ১০ মে থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট খোলার সিদ্ধান্ত আসে। এরপর সামাজিক দূরত্ব না মেনেই ব্যবসা করছিলেন রাজশাহীর দোকানিরা।

এ অবস্থায় গত সোমবার বিকালে জেলা আইন-শৃঙ্খলা সংক্রান্ত কোর কমিটির সভায় ওষুধ, জরুরি সেবা, খাবার ও কাঁচাবাজার ছাড়া রাজশাহীর সব দোকানপাট বন্ধের সিদ্ধান্ত হয়। এর পর মঙ্গলবার সকাল থেকে কঠোর অবস্থান নেয় প্রশাসন। পুলিশ এবং সেনাবাহিনীর সদস্যরাও মাঠে আছেন। তবে গ্রামে এখনও দোকানপাট খোলা হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

রাজশাহীর জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন, মার্কেট ও দোকানপাট বন্ধের সিদ্ধান্ত রাজশাহী মহানগর ছাড়াও সকল উপজেলার জন্য প্রযোজ্য। এই সিদ্ধান্ত কার্যকরে প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে।

এই বিভাগের আরও খবর

  ‘রেড জোন’; পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ঘর থেকে বের হওয়া বন্ধ

  বাংলাদেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫

  সরকারই করোনার চাষাবাদ করেছে: কর্নেল অলি

  রাজধানীতে কাল থেকে নতুন নিয়মে আসছে লকডাউন

  শুধু ঢাকাতেই করোনায় আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি: ইকোনমিস্টের দাবি

  ডা. জাফরুল্লাহ ‘আপাতত শঙ্কামুক্ত’, উন্নতি দেখছেন চিকিৎসকরা

  বক্তব্য পাল্টে ফেললো ডব্লিউএইচও, এবার যা বললো মাস্ক পরা নিয়ে

  বর্ণবাদ বিরোধী বিক্ষোভে উত্তাল বিশ্ব

  ২৪ ঘণ্টায় ভারতে আক্রান্ত ৯ হাজারেরও বেশি, মোট মৃত্যু বেড়ে ৬৬৪২

  বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ব্রাজিল ছাড়া করার হুমকি প্রেসিডেন্ট বোলসোনারোর

  সেই ‘ফ্লয়েড স্টাইলে’ এবার গলা চেপে ধরল ভারতীয় পুলিশ!



আজকের প্রশ্ন