বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর, ২০১৭, ১১:৩৯:০৫

ট্রাম্পের ঘোষণায় ক্ষুব্ধ মুসলিম বিশ্ব, বিক্ষোভ

ট্রাম্পের ঘোষণায় ক্ষুব্ধ মুসলিম বিশ্ব, বিক্ষোভ

ঢাকা: মুসলিম বিশ্ব ছাড়াও আন্তর্জাতিক সম্প্রদায়ের সতর্কতা সত্ত্বেও জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার রাতে তিনি এ ঘোষণা দেন। সেইসঙ্গে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরেরও নির্দেশ দিয়েছেন ট্রাম্প। তার এই ঘোষণায় ক্ষুব্ধ হয়েছে মুসলিম তথা গোটা বিশ্ব। আর এ ঘটনাকে কেন্দ্র করে ইতোমধ্যে ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

ইরানি গণমাধ্যম প্রেস টিভি বলেছে, ট্রাম্পের ঘোষণার পর পরই ফিলিস্তিন ও ইসরাইলিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প সারা বিশ্বের বিরোধিতা ও প্রতিবাদ উপেক্ষা করে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনের জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই বুধবার রাতে এ সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

তার এই ঘোষণার আগে সারা বিশ্ব থেকে সতর্ক করা হয় যে, এ ধরনের ঘটনা মধ্যপ্রাচ্যে নতুন করে সহিংসতা ছড়িয়ে দেবে। কিন্তু ট্রাম্প এসব সতর্ক বার্তা মোটেই আমলে নেননি।

এরই মধ্যে গাজা উপত্যকা ও বেথেহেম শহরে ডোনাল্ড ট্রাম্পের ছবি এবং গাজা উপত্যকায় ট্রাম্পের কুশপুত্তলিক পোড়ানো হয়েছে। এ ছাড়া ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে বেথেলহেম শহরে খ্রিস্টান সম্প্রদায়ের লোকজনের বড়দিন উপলক্ষে সাজানো ক্রিসমাস ট্রি’র আলোকসজ্জার সুইচ বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটেছে।

এ ছাড়া সৌদি আরব, তুরস্কের আঙ্কারা ও ইস্তাম্বুলে বিক্ষোভ হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেই সঙ্গে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তোলপাড়।

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?