বুধবার, ১৩ ডিসেম্বর ,২০১৭

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর, ২০১৭, ১১:৩৯:০৫

ট্রাম্পের ঘোষণায় ক্ষুব্ধ মুসলিম বিশ্ব, বিক্ষোভ

ট্রাম্পের ঘোষণায় ক্ষুব্ধ মুসলিম বিশ্ব, বিক্ষোভ

ঢাকা: মুসলিম বিশ্ব ছাড়াও আন্তর্জাতিক সম্প্রদায়ের সতর্কতা সত্ত্বেও জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার রাতে তিনি এ ঘোষণা দেন। সেইসঙ্গে তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরেরও নির্দেশ দিয়েছেন ট্রাম্প। তার এই ঘোষণায় ক্ষুব্ধ হয়েছে মুসলিম তথা গোটা বিশ্ব। আর এ ঘটনাকে কেন্দ্র করে ইতোমধ্যে ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

ইরানি গণমাধ্যম প্রেস টিভি বলেছে, ট্রাম্পের ঘোষণার পর পরই ফিলিস্তিন ও ইসরাইলিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প সারা বিশ্বের বিরোধিতা ও প্রতিবাদ উপেক্ষা করে এবং আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনের জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাস শহরকে ইসরাইলের রাজধানী হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই বুধবার রাতে এ সংঘর্ষ ছড়িয়ে পড়ে।

তার এই ঘোষণার আগে সারা বিশ্ব থেকে সতর্ক করা হয় যে, এ ধরনের ঘটনা মধ্যপ্রাচ্যে নতুন করে সহিংসতা ছড়িয়ে দেবে। কিন্তু ট্রাম্প এসব সতর্ক বার্তা মোটেই আমলে নেননি।

এরই মধ্যে গাজা উপত্যকা ও বেথেহেম শহরে ডোনাল্ড ট্রাম্পের ছবি এবং গাজা উপত্যকায় ট্রাম্পের কুশপুত্তলিক পোড়ানো হয়েছে। এ ছাড়া ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে বেথেলহেম শহরে খ্রিস্টান সম্প্রদায়ের লোকজনের বড়দিন উপলক্ষে সাজানো ক্রিসমাস ট্রি’র আলোকসজ্জার সুইচ বন্ধ করে দেওয়ার ঘটনা ঘটেছে।

এ ছাড়া সৌদি আরব, তুরস্কের আঙ্কারা ও ইস্তাম্বুলে বিক্ষোভ হয়েছে বলে খবর পাওয়া গেছে। সেই সঙ্গে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তোলপাড়।

 

 

 

 

 

আজকের প্রশ্ন

কিছু সহিংসতা ও অনিয়ম হলেও সামগ্রিকভাবে ইউপি নির্বাচন সুষ্ঠু হয়েছে—সিইসির এই বক্তব্যের সঙ্গে আপনি একমত?