শুক্রবার, ১৯ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০১৮, ০৫:৩৩:৩৬

সৌদি-ইসরায়েল ‘গোপন সামরিক সম্পর্ক’ ফাঁস

সৌদি-ইসরায়েল ‘গোপন সামরিক সম্পর্ক’ ফাঁস

আন্তর্জাতিক ডেস্ক: কূটনৈতিক সম্পর্ক না থাকা সত্ত্বেও উপসাগরীয় অঞ্চলে ইরানের প্রভাব ঠেকাতে ইসরায়েলের সঙ্গে এক ধরনের ‘গোপন মৈত্রী’ গড়েছে সৌদি আরব। সুইজারল্যান্ডের গণমাধ্যম ‘বাসলের জেইতুং’ এই তথ্য ফাঁস করেছে।

গণমাধ্যমটির ইসরায়েল প্রতিনিধি পিয়েরে হিউম্যান তার এক প্রতিবেদনে লিখেছেন, ‘ফিলিস্তিন-ইসরায়েল সংকট নিরসন না হওয়ায় বিভিন্ন সময়ে তেলআবিবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের বিষয়টি প্রত্যাখ্যান করেছে সৌদি আরব। আরব দেশগুলোও ইসরায়েলের সঙ্গে প্রকাশ্য কোনো সম্পর্ক করেনি। এতে ইসরায়েলের সঙ্গে তাদের কোনো রাষ্ট্রদূত বিনিময়ও হবে না।’

তিনি আরো লিখেছেন, ‘ইরানের প্রভাব ঠেকাতে সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের অত্যন্ত গোপন একটি সম্পর্ক রয়েছে।’ এই সম্পর্ককে দুই দেশের মধ্যে ‘সামরিক সম্পর্ক’ বলেও আখ্যা দিয়েছেন পিয়েরে হিউম্যান।

প্রতিবেদনে গণমাধ্যমটি রিয়াদের একটি অচিহ্নিত সূত্রের বরাত দিয়ে লিখেছে, ‘সৌদি আরব ইসরায়েল থেকে অস্ত্র কেনার কথা ভাবছে। এছাড়া ট্যাংক ও আয়রন ডোমের জন্য ব্যবহৃত ডিফেন্স সিস্টেমও ইসরায়েলের কাছ থেকে কিনতে আগ্রহ দেখিয়েছে সৌদি প্রশাসন। এসব ডিফেন্স সিস্টেম গাজা থেকে নিক্ষিপ্ত রকেট ঠেকাতে কার্যকর প্রমাণিত হয়েছে।’

বাসলের জেইতুং’র প্রতিবেদন অনুসারে, ইয়েমেন থেকে আসা ক্ষেপণাস্ত্র ঠেকাতে ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা চায় রিয়াদ। রিয়াদের সঙ্গে তেলআবিবের সামরিক সহযোগিতার বিষয় নিশ্চিত করে পর্যবেক্ষকরা জানান, এই সম্পর্ক অনেক এগিয়ে গেছে।

গত ডিসেম্বরের শুরুর দিকে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ পরিচালক মাইক পম্পেও জানান, সন্ত্রাসবিরোধী লড়াইয়ে সৌদি আরব ইসরায়েল ও অন্যান্য সুন্নি দেশের সঙ্গে সরাসরি কাজ করছে। এর আগে ইসরায়েলি জ্বালানিমন্ত্রী ইউভুল স্টেইনিজ এক রেডিও সাক্ষাৎকারে বলেন, সৌদি আরবের সঙ্গে তাদের বেশ কয়েকবার যোগাযোগ হয়েছে। তবে রিয়াদের অনুরোধে তারা তা গোপন রেখেছেন।

  0

  0

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?