বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০১৮, ০৫:৩৬:২০

আরো ১১০০ অবৈধ ইহুদি বসতি করবে ইসরায়েল

আরো ১১০০ অবৈধ ইহুদি বসতি করবে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক: দখলকৃত পশ্চিমতীরে আরো এক হাজার ১০০ বসতি নির্মাণের কাজে অনুমোদন দিয়েছে ইসরায়েল। দেশটির বেসরকারি সংস্থা ‘পিস নাউ’ এই তথ্য জানিয়েছে।

সংস্থাটির এক মুখপাত্রের বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেডেন্ট জানিয়েছে, দখলকৃত ২০টি ভূখণ্ডে মোট এক হাজার ১২২টি বসতি নির্মাণের অনুমোদন দিয়েছে ইসরায়েল।

পিস নাউ’র এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েলি সরকার দুই-রাষ্ট্র সমাধানের সম্ভাবনাকে ধ্বংস করে দিচ্ছে ও নতুন নতুন স্থাপনা নির্মাণের মাধ্যমে শান্তি প্রক্রিয়া জলাঞ্জলি দিচ্ছে।’

বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘এই এজেন্ডা ইসরায়েলের জাতীয় স্বার্থবিরোধী ও যারা এই অঞ্চলে ভবিষ্যতে শান্তিপূর্ণ পথ খুঁজছে তাদেরও স্বার্থবিরোধী।’

চলতি সপ্তাহের শুরুর দিকে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিদগর লিভারম্যান বলেন, ২০১৮ সালে মোট  এক হাজার ২৮৫টি স্থাপনা নির্মাণ করবে ইসরায়েল। এছাড়া আরো তার দেশের আরো আড়াই হাজার বসতি নির্মাণেরও পরিকল্পনা আছে বলেও জানান ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী।

অবৈধ ইহুদি বসতি স্থাপন ফিলিস্তিন-ইসরায়েল শান্তি প্রক্রিয়ায় দীর্ঘদিন ধরেই একটি বাধা হয়ে রয়েছে। ২০১৪ সাল থেকে শান্তি আলোচনা স্থগিত রয়েছে দুই দেশের মধ্যে। জাতিসংঘসহ বিশ্বের প্রায় সব দেশই ইসরায়েলের এই বসতি স্থাপনকে অবৈধ বিবেচনা করে। ১৯৬৭ সাল থেকেই ফিলিস্তিনিদের বিভিন্ন ভূখণ্ড দখল করে আছে ইসরায়েল।

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?