মঙ্গলবার, ১৬ জানুয়ারী ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০১৮, ০৭:১২:২২

শরনার্থীদের তাড়াতে ভাতা দেবে ইসরাইল

শরনার্থীদের তাড়াতে ভাতা দেবে ইসরাইল

আন্তর্জাতিক ডেস্ক : শরনার্থীদের তাড়াতে জন্য ‘বেতন’ভুক্ত নাগরিক পুষতে যাচ্ছে ইসরাইল। অভিবাসী প্রার্থীদের তাড়াতে গঠিত একটি নতুন সরকারি বিভাগে অর্ন্তভুক্ত নাগরিকদের এ বেতন দেওয়া হচ্ছে।

গত রোববার জনসংখ্যা ও অভিবাসন বিভাগ কর্তৃপক্ষ একটি বিবৃতি প্রকাশ করে। সেই বিবৃতিতে জানানো হয়, দেশটিতে আশ্রয়ের জন্য আবেদন করার বিভাগে পরিদর্শক হিসেবে নিয়োগকৃতদের ৩০ হাজার সেকেল বোনাস বা ৮ হাজার ৭০০ মার্কিন ডলার ভাতা দেওয়া হবে।

এই মন্ত্রণালয়ের চাকুরির বিজ্ঞপ্তিতে ২০১৮ সালের মার্চ থেকে শুরু হয়ে ২ বছর মেয়াদি অস্থায়ী ক্ষেত্রে ১০০ জন পরিদর্শক চাওয়া হয়েছে। সূত্র বিজনেস ইনসাইডার।

এর মধ্যে ৭০ অভিবাসন পরিদর্শককে নিয়োগ দেওয়া হবে দুই মাস মেয়াদি অবৈধ বিদেশি ও তাদের কর্মচারীদের বিরুদ্ধে ব্যবস্থা প্রয়োগকারী কর্মকাণ্ডে।কর্মকাণ্ডের মধ্যে রয়েছে অবৈধ বিদেশিদের খোঁজা, আটক ও পর্যবেক্ষণ করা।

১২ মাসের চুক্তি ভিত্তিক অভিবাসন প্রার্থীদের জিজ্ঞাসাবাদ ও তদন্ত কর্মকাণ্ডে নিয়োগ দেওয়া হবে ৪০ জনকে। তাদের কাজ হবে রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের আবেদন গ্রহণ ও সেসবের সত্যতা যাচাই করা।

গত সপ্তাহে কর্তৃপক্ষ ঘোষণা দেয় দেশটির দক্ষিণে অবস্থিত প্রধান আশ্রয়কেন্দ্র ‘হোলট’ আগামী মার্চের মধ্যে খালি করে দেবে। ওই আশ্রয় কেন্দ্রে সুদান ও এরিট্রিয়ার মতো যুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে আসা হাজার হাজার শরনার্থী রয়েছে।

সেই আশ্রয় প্রার্থীদের হয় দেশ থেকে চলে যেতে হবে অথবা অনির্দিষ্টকালের জন্য কারাবাস হতে পারে।

আজকের প্রশ্ন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশের মানুষের ক্রয়ক্ষমতা নাগালের বাইরে চলে গেছে। আপনি কি একমত?