শুক্রবার, ১৪ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বুধবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৮, ০৩:৩৬:৩৪

যুক্তরাষ্ট্রে রূপান্তরিত আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ

যুক্তরাষ্ট্রে রূপান্তরিত আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক : রাইফেল থেকে দ্রুত গতিতে স্বয়ংক্রিয়ভাবে গুলি চালাতে সক্ষম এমন একটি ডিভাইস নিষিদ্ধ করার নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দ্রুতগতিতে গুলি চালানোর এই ডিভাইসটি ‘বাম্প স্টকস' নামে পরিচিত। ডিভাইসটির মাধ্যমে একটি সেমি-অটোমেটিক রাইফেল থেকে মেশিনগানের মতো দ্রুত গতিতে স্বয়ংক্রিয়ভাবে গুলি ছুড়া যায়।

গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে একটি কনসার্টে হামলা চালিয়ে এক বন্দুকধারী ৫৮ জনকে হত্যা করে। এতে আহত হয়েছিলেন ৫০০ জনের বেশি। ওই হামলাকারী ‘বাম্প স্টকস' ব্যবহার করেছিলেন সেই বন্দুকধারী। এরপর গত সপ্তাহে ফ্লোরিডায় একটি স্কুলে বন্দুকধারীর হামলায় ১৭ জন নিহত হয়, যাদের মধ্যে ১২ জনই শিক্ষার্থী। এই ঘটনার পর ব্যক্তিগত অস্ত্র নিয়ন্ত্রণের দাবিতে সারা দেশে আওয়াজ উঠে, শুরু হয় আমেরিকার আগ্নেয়াস্ত্র আইন নিয়ে বিতর্ক। এর মধ্যেই মার্কিন প্রেসিডেন্ট বাম্প স্টকস নিষিদ্ধের আদেশ দিলেন। এ সময় তিনি জানান, এ বিষয়ে নিয়মনীতি শিগগিরিই চূড়ান্ত করা হবে।

ট্রাম্প বলেন, ‘লাস ভেগাসের ভয়াবহ গুলিবর্ষণের ঘটনার পর অ্যাটর্নি জেনারেলকে আমি নির্দেশনা দিয়েছিলাম বাম্প স্টকসের মতো এ ধরনের ডিভাইসের ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য অথবা বর্তমান আইনে বেআইনি করার জন্য। ডিসেম্বর মাস থেকেই এই প্রক্রিয়া শুরু হয় এবং কিছু আগে আমি একটি সমঝোতায় সই করেছি। এই ধরনের ডিভাইস যা বৈধ অস্ত্রকে মেশিনগানে রূপ দেয়- এমন ধরনের সব ডিভাইস নিষিদ্ধ করার আইন তৈরির বিষয়ে অ্যাটর্নি জেনারেলকে প্রস্তাব করা হয়েছে।’

 

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?