শুক্রবার, ১৯ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১২ জুন, ২০১৮, ১২:৩৯:৪৫

চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছে গেছে উ. কোরিয়া-যুক্তরাষ্ট্র : ট্রাম্প

চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছে গেছে উ. কোরিয়া-যুক্তরাষ্ট্র : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : কিম জং উনের সঙ্গে বৈঠকের ব্যাপারে আপাতত বিস্তারিত কিছু না বললেও উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তির দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই নেতার একান্ত বৈঠকের পর এখন দ্বিতীয় পর্বের বৈঠকে তাদের সঙ্গে দুই দেশের শীর্ষ কর্মকর্তারা মিলিত হয়েছেন বলে জানিয়েছে সিএনএন।

মঙ্গলবার সকালে সিঙ্গাপুরের স্যান্টোসা দ্বীপের ক্যাপেলা হোটেলে উত্তর কোরীয় নেতা কিম জং উনের সঙ্গে ৩৫ মিনিটের বৈঠক করেন ট্রাম্প। প্রথমেই দুই দেশের পতাকার সামনে দাঁড়িয়ে হাত মেলান ট্রাম্প-কিম। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, বৈঠক শুরুর আগে ১২ সেকেন্ড সময় ধরে করমর্দন করেন তারা।

বৈঠক শেষে তিনি সাংবাদিকদের বলেন, এটা দারুণ অনুভূতি। আমরা একটি দুর্দান্ত আলোচনা করতে যাচ্ছি এবং এটি নিশ্চিতভাবেই সফল হবে।

অন্যদিকে কিম বলেন, এটি (বৈঠক) সহজ ছিল না। অনেক বাধা অতিক্রম করে আমরা বৈঠকটি করছি।

ট্রাম্প সাংবাদিকদের জানান, উত্তর কোরিয়ার সঙ্গে একটি চুক্তির দ্বারপ্রান্তে অবস্থান করছে তার দেশ। একজন মার্কিন কর্মকর্তা সিএনএনকে বলেন, প্রেসিডেন্টে আগে এই চুক্তির বিস্তারিত কিছু বলতে চাচ্ছেন না।

ঐতিহাসিক এ বৈঠক আয়োজনে মূল ভূমিকা পালনকারী দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন মুন প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, গত রাতে ঘুমাতে পারিনি। আশা করি, বৈঠক সফল হবে এবং নতুন এক অধ্যায়ের সূচনা হবে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?