সোমবার, ১৬ জুলাই ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১২ জুলাই, ২০১৮, ০৬:৪২:২২

ইরান-সিরিয়া নিয়ে পুতিন-নেতানিয়াহুর বৈঠক

ইরান-সিরিয়া নিয়ে পুতিন-নেতানিয়াহুর বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় ইরানের ভূমিকা অবসানের দাবি জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

মস্কোয় পুতিনের সঙ্গে বৈঠকে নেতানিয়াহু সিরিয়ায় সারিক পরামর্শক হিসেবে ইরানের ভূমিকা অবসানের আহ্বান জানান। ইসরাইল অধিকৃত গোলান মালভূমির কাছাকাছি এলাকাগুলো সন্ত্রাসীদের হাত থেকে মুক্ত করার পর্যায়ে রয়েছে সিরিয়ার সামরিক বাহিনী। ওই এলাকায় তৎপর সন্ত্রাসীদেরকে সব রকমের পৃষ্ঠপোষকতা দিয়ে আসছিল তেল আবিব।

গতকালের বৈঠকে নেতানিয়াহু পুতিনকে বলেছেন, সবাই এটা ভালো জানে যে, সিরিয়ায় ইরান কী করছে সেটাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। সিরিয়া থেকে ইরানকে চলে যেতে, এটা আপনাদের জন্য নতুন কিছু নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরাইলের একজন কর্মকর্তা বলেন, তেল আবিব সরকার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারকে উৎখাত করতে চায় না, কিন্তু ইসরাইল অধিকৃত এলাকা থেকে ইরানি সেনাদের সরিয়ে দিতে ভূমিকা রাখুক মস্কো।

নেতানিয়াহুর এই বক্তব্যের জবাবে পুতিন কী বলেছেন তা জানা যায়নি। তবে মস্কো সবসময় বলে আসছে, সিরিয়ায় সন্ত্রাস-বিরোধী লড়াইয়ে ইরানের মতো প্রভাবশালী দেশের যুক্ত থাকার প্রয়োজন রয়েছে। পার্সটুডে

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?