সোমবার, ১০ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮, ০৬:৫৩:১০

ইরানের কাছে ৯৫০ টন ইউরেনিয়াম : সালেহী

ইরানের কাছে ৯৫০ টন ইউরেনিয়াম : সালেহী

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান আলী আকবার সালেহীর বরাত দিয়ে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডলইস্ট মনিটর জানিয়েছে, দেশটির কর্তৃপক্ষে কাছে প্রায় ৯৫০ টন ইউরেনিয়াম মজুত রয়েছে।

আজ বুধবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে সালেহী বলেন, এই মুহূর্তে আমাদের কাছে ৯০০ থেকে ৯৫০ টন ইউরেনিয়াম মজুত রয়েছে।

ভাষণে ইরানি কর্মকর্তা ইঙ্গিত দেন, দেশটির পারমাণবিক কর্মসূচি নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার জন্য মজুতকৃত ইউরেনিয়াম যথেষ্ট। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ সাইয়্যেদ আলি খামেনেয়ীর নির্দেশে উন্নত ও আধুনিক সেন্ট্রিফিউজ উৎপাদনের জন্য যন্ত্রাংশ নির্মাণে অবকাঠামো গড়ে তোলার কাজ প্রায় শেষ পর্যায়ে।

সালেহী জানান, ইস্পাহানে ইউরেনিয়াম রূপান্তরের একটি কেন্দ্র গড়ে তোলা হয়েছে। এসব কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে ছয় পরাশক্তির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির বিধি মেনেই।

ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ ছয় পরাশক্তির এই পরমাণু চুক্তির আওতায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ৩.৬৭ শতাংশের মধ্যে সীমাবদ্ধ রাখার কথা বলা হয়েছে। চুক্তি স্বাক্ষরের আগে ইরান ২০ শতাংশ মজুত করত।

সম্প্রতি যুক্তরাষ্ট্র সংস্কারের দাবি তুলে চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে। এই ঘটনায় ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?