বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮, ০৭:০৩:০৮

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেলেন ট্রাম্পের শ্বশুর ও শাশুড়ি

 যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেলেন ট্রাম্পের শ্বশুর ও শাশুড়ি

আন্তর্জাতিক ডেস্ক : পরিবারভিত্তিক অভিবাসন নীতির বিরোধী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শ্বশুর ভিক্টর নাভস ও শাশুড়ি আমালিজা নাভস যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেয়েছেন।

স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্কের নাগরিকত্ব ও অভিবাসন আদালতে মার্কিন নাগরিক হিসেবে শপথ নেন তারা। দু’জনই স্লোভেনিয়ার নাগরিক ছিলেন।

জানা যায়, স্লোভেনিয়ার সেভনিকা শহরে গাড়ি বিক্রেতা ছিলেন ভিক্টর নাভস। তার স্ত্রী আমালিজা কাজ করতেন একটি টেক্সটাইল কারখানায়। দু’জনেরই বয়স সত্তরের কোঠায়। মেয়ে মেলানিয়া ট্রাম্পের পৃষ্ঠপোষকতায় গ্রিনকার্ডের মাধ্যম এতোদিন যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন তারা।

ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প ২০০১ সালে মডেল হিসেবে কাজ করার সময় ‘অসাধারণ দক্ষতার অধিকারী’ ক্যাটাগরিতে ‘আইনস্টাইন ভিসা’য় যু্ক্তরাষ্ট্রে যাওয়ার পর ২০০৬ সালে দেশটির নাগরিকত্ব লাভ করেন।

মার্কিন অভিবাসন আইন অনুসারে অন্তত পাঁচবছর গ্রিনকার্ড ব্যবহারের পর নাগরিকত্বের আবেদন করতে হয়। মার্কিন নাগরিকত্ব ও অভিবাসন সেবার ওয়েবসাইটে উল্লেখিত তথ্যমতে, নিউইয়র্কে সাধারণত আবেদন গ্রহণ হতে ১১ থেকে ২১ মাস সময় লাগে।

মেলানিয়ার আইনজীবী মাইকেল ওয়াইল্ডস বলেন, যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেতে ভিক্টর ও আমালিজা নাভস পাঁচ বছরের শর্ত পূরণ করেছেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর থেকেই ডোনাল্ড ট্রাম্প পরিবারভিত্তিক অভিবাসনের বিরোধিতা করে আসছেন। তিনি পরিবারের সদস্যদের মাধ্যমে অভিবাসন দেওয়ার চেয়ে দক্ষতার ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ার পক্ষপাতী।

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?