বুধবার, ১২ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১০ আগস্ট, ২০১৮, ০৭:০৫:৩৭

রাজ্যসভায় পাশ হল না তিন তালাক বিল

রাজ্যসভায় পাশ হল না তিন তালাক বিল

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে লোকসভায় পাশ হলেও রাজ্যসভায় ফের আটকে গেল তিন তালাক সংশোধনী বিল। শুক্রবার অধিবেশনের শেষ দিনেও সংসদের উচ্চকক্ষে পেশ করা গেল না বিলটি। রাজ্যসভায় এখনও সংখ্যালঘু এনডিএ। বিল নিয়ে রাজ্যসভায় শেষ পর্যন্ত কোনও সর্বসম্মত সিদ্ধান্তে আসা যায়নি। উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু শুক্রবার এ কথা জানান।

কংগ্রেসের বিরোধিতার কারণে আজও রাজ্যসভায় বিলটি পেশ করতে পারল না সরকার। মোদী সরকার যতবার বিলটি পেশ করার চেষ্টা চালিয়েছে ততবার কংগ্রেসের সাংসদরা হট্টগোল বাঁধিয়েছে।

নরেন্দ্র মোদী সরকার চেয়েছিল তিন তালাক বিলটি শুক্রবারই পাশ করাতে৷ কেননা বৃহস্পতিবার তিন তালাক বিলে কিছু সংশোধনী আনে সরকার। কেন্দ্রীয় মন্ত্রিসভা এতে মত দেয়। নতুন সংশোধনীতে অভিযুক্তের জামিনের সংস্থান রাখা হয়, যা আগের বিলে রাখা ছিল না৷ বিরোধীদের দাবি মেনে তাই সুর নরম করে কেন্দ্র। তাই মোদী সরকারের আশা ছিল নতুন সংশোধনী সহ বিলটি রাজ্যসভাতে  পাশ করানো যাবে। কিন্তু বিরোধীদের হট্টগোলের জেরে তা সম্ভব হল না৷

পরে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু জানান, যেহেতু সরকার ও বিরোধীরা কোনও ঐক্যমতে আসতে পারেনি তাই বিলটি আজ পেশ করা যাবে না।

বিল পাশ হলে তিন তালাক প্রথা ফৌজদারি অপরাধের আওতায় আনা যেতে। কিন্তু আটকে যাওয়ায় বিজেপি সরকারের কাছে শুধুমাত্র দুটি পথই খোলা রইল। হয় আগামি অধিবেশনে বিষয়টি ফের তোলা হবে। নতুবা এমার্জেন্সি এক্সিকিউটিভ অর্ডার কার্যকরী করতে পারে।

 

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?