মঙ্গলবার, ১৬ অক্টোবর ,২০১৮

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ০৩:১৮:২৭

পরমাণু চুক্তি বাস্তবায়নের সম্মত ইরান-ইইউ

পরমাণু চুক্তি বাস্তবায়নের সম্মত ইরান-ইইউ

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের পরমাণু সমঝোতা চুক্তি বাস্তবায়ন এবং দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব কমানোর দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাঁচ দেশ ফ্রান্স, জার্মানি, ব্রিটেন, রাশিয়া ও চীন। এই পাঁচ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবার নিউ ইয়র্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের সঙ্গে এক বৈঠকে এ অঙ্গীকার ব্যক্ত করেন।

ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা ফেডেরিকা মোগেরিনির সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় মধ্যস্থতা করেছিলেন মোগেরিনি। গত মে মাসে যুক্তরাষ্ট্র এ সমঝোতা থেকে বেরিয়ে গেলে অবশিষ্ট পাঁচ জাতিগোষ্ঠী সমঝোতা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়।

এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সোমবারের বৈঠকে বলেন, নিষেধাজ্ঞার প্রভাব কমানো এবং তেল রপ্তানির অর্থ ইরানে পৌঁছানোই এই মুহূর্তে পরমাণু চুক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব। তারা মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও ইরানের তেলবিক্রি স্বাভাবিক রাখতে এবং ইরানের সঙ্গে ব্যাংকিং ব্যবস্থায় লেনদেন শুরু করতে একটি বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তোলারও প্রতিশ্রুতি দিয়েছেন।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু চুক্তি থেকে বেরিয়ে আসেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। পরমাণু সমঝোতা স্বাক্ষরের আগে ইউরোপীয় দেশগুলো ইরান বিরোধী নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্রকে সমর্থন দিলেও এবার তারা ট্রাম্পের পদক্ষেপকে স্বাগত জানায়নি।

সূত্র: পার্সটুডে

আজকের প্রশ্ন

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন ‘খালেদা জিয়ার শারীরিক অসুস্থতা নিয়ে বিএনপির নেতারা মিথ্যাচার ও বিভ্রান্তি করছে। আপনিও কি তাই মনে করেন?