মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮, ০৬:৪২:৪৬

যে কারণে ফেরত এল রাশিয়ার সয়ুজ রকেট

যে কারণে ফেরত এল রাশিয়ার সয়ুজ রকেট

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের কাছে পাঠানো রাশিয়ার একটি সয়ুজ রকেট মাঝপথ থেকেই পৃথিবীতে ফিরে এসেছে। দুই নভোচারীসহ রকেটটি কাজাখস্তানে অবতরণ করেছে বলে জানিয়েছে নাসা।

বৃহস্পতিবার ভোরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাঠানোর জন্য তাদের বহনকারী রকেটটি উৎক্ষেপণ করা হয়।

ছয় ঘণ্টা পর আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছানোর কথা থাকলেও এর 'বুস্টারে' কারিগরি ত্রুটি দেখা দেয়ায় সেটি 'ব্যালিস্টিক ডিসেন্ট মুডে' পৃথিবীতে ফিরিয়ে আনা হয়।

'ব্যালিস্টিক ডিসেন্ট মুড' মানে হচ্ছে সাধারণত যে কোনাকুনি পথে কোনো রকেট পৃথিবীতে ফিরে আসে, তার চেয়ে অনেক খাড়া বা সোজাপথে এটিকে পৃথিবীতে অবতরণ করানো।

উপরে ওঠতে থাকা রকেটের যে অংশগুলোর জ্বালানি এর মধ্যে শেষ হয়ে গেছে, সেই খালি অংশগুলোকে খসিয়ে দেয়ার নাম স্টেজিং।

এই স্টেজিংয়ের সময় রকেটে থাকা দুই নভোচারী আঁচ করতে পেরেছিলেন যে কোনো একটা গোলমাল হয়েছে কারণ তারা ওজনহীনতায় ভুগছিলেন। ওই সময় তাদের ওজনহীন থাকার কথা নয়, পরিবর্তে তারা বরং তাদের বসে থাকা আসনের দিকে একটা প্রবল টান অনুভব করার কথা।

এ ধরনের পরিস্থিতিতেই নভোচারীদের 'এসকেপ সিস্টেম' ব্যবহার করতে বলা হয়।

দুই নভোচারীর পৃথিবীতে ফিরে আসার যাত্রা খুব স্বস্তিকর ছিল না বলেই মনে করা হচ্ছে। যে রকম খাড়াপথে তারা ফিরে আসেন, তাতে প্রচণ্ড মাধ্যাকর্ষণ শক্তির মোকাবেলা করতে হয়েছে তাদের।

সূত্র: বিবিসি বাংলা

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?