বুধবার, ২৩ জানুয়ারী ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮, ১০:৩৭:১৭

যেখানে প্রকাশ্যে স্বামীদের পেটান স্ত্রীরা!

যেখানে প্রকাশ্যে স্বামীদের পেটান স্ত্রীরা!

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের কুলটি নামের আদিবাসী সমাজে এক অদ্ভুত রীতি চালু আছে। সেখানে স্ত্রীরাই স্বামীদের ধরে ধরে পেটান। তবে প্রতিদিন নয়, কেবল দুর্গা পূজার নবমীর দিন।

এদিন স্ত্রীদের সঙ্গে লড়াই বাঁধে স্বামীদের। তখন মা দুর্গার রূপ নিয়ে স্ত্রীরা অসুররূপী স্বামীকে যুদ্ধে পরাজিত করেন। তাদের ধরে আচ্ছামত পেটান।

নবমীর দিন এই অদ্ভুত কাণ্ড দেখতে পাওয়া যায় নিয়ামতপুরের সিংরাই মারাণ্ডির মন্দিরে। কুলটির আদিবাসী সমাজের ধর্মীয় বাবা সিংরাই মারাণ্ডির নির্দেশেই দুর্গা পূজায় এই রীতি রেওয়াজ চলে আসছে বহু বছর ধরে।

মা দুর্গার মূর্তির সামনে এখানে যুদ্ধ-যুদ্ধ খেলা হয়। প্রথমে সিংরাই বাবা ও তার স্ত্রী দুলালী অস্ত্র নিয়ে লড়াই শুরু করেন। দুলালীর কাছে পরাস্ত হন সিংরাই। তারপরে আদিবাসী ভক্তরা এক এক করে নেমে পড়েন যুদ্ধে। সিংরাই মারাণ্ডির নির্দেশেই নারী ভক্তদের হাতে এদিন প্রহৃত হন পুরুষ ভক্তরা।

সিংরাই মারাণ্ডির নিজের মূর্তি রয়েছে কুলটির নিয়ামতপুরের ওই আশ্রমে। সারা বছর সিংরাইকে শিবের অবতার রূপে পূজা করেন ভক্তরা। অথচ সেই জীবন্ত দেবতা অসুরের রূপ নেয় নবমীর দিন৷

এই আদিবাসী সমাজেও ঘটা করে হয় দুর্গা পূজা। যার দেখা মেলে কুলটির নিয়ামতপুরে। কুলটির আদিবাসী সমাজের গুরু সিংরাই বাবা নিজে আশ্রম গড়ে হিন্দু দেবদেবীদের পুজোআর্চা করে আসছেন ৩০ বছর ধরে।

আদিবাসী দেবতা মারাংবুরুর পূজা হয় ঠিক যে নিয়মে সেই নিয়মেই দুর্গা পূজা হয় কুলটির আদিবাসী পাড়ায়। সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমীর চার দিনে জমজমাট থাকে নিয়ামতপুরে আদিবাসীদের আশ্রম। দুর্গা পূজার জন্য কোনও ব্রাহ্মণ বা পুরোহিতকে ডাকা হয় না। আদিবাসী ভক্তরা নিজেরাই নিজেদের মত করে দুর্গা পূজা করেন। পূজার প্রতিষ্ঠাতা আদিবাসী গুরু সিংরাই বাবা আদিবাসী ভাষায় রূপান্তরিত করেছেন চণ্ডীপাঠ।

সূত্র: সংবাদ প্রতিদিন

এই বিভাগের আরও খবর

  কংগ্রেসে চমক, রাজনীতিতে প্রিয়ঙ্কা গান্ধী

  অস্ট্রেলিয়া মেয়েদের জন্য কেন বিপজ্জনক?

  সেনা সরানো নিয়ে ট্রাম্পকে হুঁশিয়ারি!

  ইভিএমের কারচুপি জানায় গোপীনাথ ও গৌরী খুন হয়েছেন: সুজা

  অস্ত্রের মুখে মুখে পাইলটকে জিম্মি করে ৭৬ যাত্রীবাহী রুশ বিমান ছিনতাই

  পশ্চিমারা খাশোগি হত্যাকাণ্ড ধামাচাপার চেষ্টা করেছে: তুরস্ক

  পাকিস্তানে বাস-ট্যাংকার সংঘর্ষ, নিহত ২৬

  যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন আলেক্সান্দ্রিয়া ওকাসো-কোর্টেজ!

  ইন্দোনেশিয়ায় আবারো শক্তিশালী ভূমিকম্প

  আফগান সামরিক ঘাঁটিতে তালেবান হামলায় নিহত শতাধিক

  মার্কিন যুদ্ধজাহাজকে দূরে থাকতে বললো রাশিয়া

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?