রবিবার, ১৬ ডিসেম্বর ,২০১৮

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ০৬ ডিসেম্বর, ২০১৮, ০৩:১২:০৭

গ্লিটসম্যান অ্যাওয়ার্ড পাচ্ছেন মালালা

গ্লিটসম্যান অ্যাওয়ার্ড পাচ্ছেন মালালা

আন্তর্জাতিক ডেস্ক : নারী শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে পাকিস্তানের নোবেলজয়ী মালালা ইউসুফজাইকে সম্মাননা দিচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। খবর ইকনমিক টাইমস

হার্ভার্ডের কেনেডি স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) এক অনুষ্ঠানে মালালাকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গ্লিটসম্যান অ্যাওয়ার্ড ২০১৮ প্রদান করা হবে।

২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার জিতে ইউসুফজাই কনিষ্ঠ ব্যক্তি হয়েছিলেন। কিশোর বয়স থেকেই নারী শিক্ষা ও অধিকার আদায়ে আওয়াজ তুলেছেন মালালা। প্রায়ই টেলিভিশনের বিভিন্ন অনুষ্ঠানে নারী শিক্ষা নিয়ে কথা বলতে দেখা যেত তাকে। ২০১২ সালের ৯ অক্টোবর মালালার স্কুল বাসে উঠে পড়ে মুখোশধারী তালেবান সদস্যরা। নাম ধরেই খুঁজতে থাকে তাকে। সামনে আসার পর তাকে গুলি করে চলে যায় তারা। তৎক্ষণাৎ তাকে যুক্তরাজ্যে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। কয়েক মাসের চেষ্টায় তার মাথার খুলি ঠিক করতে সক্ষম হয় ডাক্তাররা। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে উঠেন তিনি। ২০১৪ সালে মাত্র ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার পান মালালা।

উল্লেখ্য, বিশ্বজুড়ে জীবন মানের উন্নতি ঘটায়, এমন কর্মকাণ্ডের স্বীকৃতি হিসেবে গ্লিটসম্যান অ্যাওয়ার্ড প্রদান করা হয়। পুরস্কার বিজয়ীকে দেওয়া হয় ১ লাখ ২৫ হাজার ডলার।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?