মঙ্গলবার, ২৩ জুলাই ,২০১৯

Bangla Version
  
SHARE

সোমবার, ১৭ জুন, ২০১৯, ০৬:১৮:৩২

চালুর আগেই বন্ধ সৌদির ‘হালাল নাইটক্লাব’

চালুর আগেই বন্ধ সৌদির ‘হালাল নাইটক্লাব’

আন্তর্জাতিক ডেস্ক : আলোর মুখ দেখছে না সৌদি আরবের বিতর্কিত প্রজেক্ট‘হালাল নাইটক্লাব’। যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ না করায় নাইটক্লাবটি চালুর অনুমতি দেয়নি সে দেশের সরকার।

দুবাই ও বৈরুতের বিখ্যাত ব্র্যান্ড নাইটক্লাব হোয়াইটের নাইটক্লাব ব্র্যান্ড ‘হোয়াইট’ সৌদির জেদ্দা শহরে তাদের একটি শাখা চালু করতে চেয়েছিল। এজন্য সব প্রস্তুতিও নিয়েছিল তারা। মার্কিন গায়ক নে-ইয় ‘র এটি এটি উদ্বোধন করার কথা ছিলো। কিন্তু উদ্বোধনের আগেই এটি বন্ধ ঘোষণা করেছে সৌদি কর্তৃপক্ষ।

এর আগে গত বুধবার ইন্টারনেটে প্রকাশিত এক ভিডিওতে জেদ্দায় একটি হালাল নাইটক্লাব খোলার খবর জানানো হয়েছিলো। এখানে কোনো ধরনের অ্যালকোহল সরবরাহ করা হবে না। শুধুমাত্র যাদের বয়স ১৮ বছরের বেশি তারাই এখানে ঢোকার সুযোগ পাবে। রাত ১০টা থেকে ভোর তিনটা পর্যন্ত খোলা থাকবে এই নাইটক্লাব।

এই হালাল নাইটক্লাবে ওয়াটারফ্রন্ট থাকবে, এর সাথে থাকবে বিশ্বের খ্যাতনামা মিউজিক গ্রুপের পরিবেশনা। ইলেক্ট্রনিক ডান্স মিউজিক, কমার্সিয়াল মিউজিক, আরএনবি এবং হিপহপ মিউজিক উপভোগ করা যাবে এখানে।

এই নাইটক্লাবের লাউঞ্জের একটি অংশে থাকবে ড্যান্স ফ্লোর। নারী পুরুষ সবার জন্য এখানে উন্মুক্ত থাকবে নাচ। তবে তারা যুগল নৃত্যে অংশ নিতে পারবেন সেটি স্পষ্ট নয়। হোয়াইটের সব ধরনের সুযোগ সুবিধাই এখানে পাওয়া যাবে। তবে নাচানাচি করার সুযোগ পেলেও এই নাইটক্লাবে মদ পাওয়া যাবে না। কেননা সৌদিতে মদ কেনাবেচা অবৈধ, শাস্তিযোগ্য অপরাধ।

তবে সৌদিতে এই হালাল নাইটক্লাব খোলার খবর সামনে আসতেই সমালোচনায় ফেটে পড়ে নেটিজনেরা। অনেকে ফেসবুকসহ সামাজিক মাধ্যমে এর বিরুদ্ধে নানা পোস্ট দেন। একজন একটি বোরখা পরা নারীর ছবি পোস্ট করে বলেন, এই ক্লাবে কি বোরখা পরা পোল ডান্সারও থাকবেন? তবে বেশিরভাগ লোকজনের সমালোচনা ছিলো হালাল নাইটক্লাব নিয়ে। তাদের প্রশ্ন ছিলো, নাইটক্লাব আবার হালাল হয় কি করে?

সোশ্যাল মাধ্যম জুড়ে এতসব সমালোচনার পর অবশেষে নাইটক্লাব চালু করার সিদ্ধান্ত থেকে সরে আসলো সৌদি সরকার।

প্রসঙ্গত, সৌদি আরব বরাবরই ইসলাম ধর্মের অনুশাসনের দ্বারা পরিচালিত হয়ে থাকে। প্রতিবছর হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম দেশটিতে হজ করতে যান। তবে মোহাম্মদ বিন সুলতান দেশটির যুবরাজ হওয়ার পর দেশটিতে অনেক নতুন নিয়ম চালু হয়েছে।

বদলে দেয়া হয়েছে বহু পুরনো রীতি। এখন সে দেশের নারীরা গাড়ি চালাতে পারেন। এমনকি নারীরা মাঠে বসে খেলা দেখা কিংবা কনসার্ট উপভোগ করারও স্বাধীনতা পেয়ে থাকে। এরই ধারাবাহিকতায় ‘হালাল নাইটক্লাব’চালুর উদ্যোগ নেয়া হয়েছিলো। তবে এই উদ্যোগ শুরুতেই মাঠে মারা গেলো।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?