বুধবার, ২৩ অক্টোবর ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ১২ জুলাই, ২০১৯, ০৪:০১:৩০

আটক ট্যাঙ্কার না ছাড়লে পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি ইরানের

আটক ট্যাঙ্কার না ছাড়লে পাল্টা ব্যবস্থার হুঁশিয়ারি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক: জিব্রাল্টার উপকূলে যুক্তরাজ্যের রাজকীয় মেরিনের আটক করা ইরানি তেলবাহী সুপার ট্যাঙ্কারটিকে শিগগিরই ছেড়ে না দিলে পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে তেহরান। আজ শুক্রবার ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে এমনটি বলেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মৌসাভি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই মুখপাত্র বলেন,‘এটা খুবই বিপজ্জনক খেলা, এর প্রতিক্রিয়াও আছে।’

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বুধবার পারস্য উপসাগরে তিনটি ইরানি নৌকা একটি ব্রিটিশ তেলবাহী ট্যাঙ্কারকে হয়রানির চেষ্টা করেছিল। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে এমনটিই দাবি করেছে। আর এমন উত্তেজনার মধ্যেই তেহরান তাদের জব্দ হওয়া ট্যাঙ্কার ফিরিয়ে দিতে যুক্তরাজ্যকে হুঁশিয়ারি দেন।

এর আগে নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল নিয়ে যাওয়ার অভিযোগে যুক্তরাজ্যের রাজকীয় মেরিন জিব্রাল্টার উপকূলে ইরানের একটি ট্যাঙ্কার আটক করে। ইরানের প্রেসিডেন্ট ওই ট্যাঙ্কার আটকের ঘটনায় যুক্তরাজ্যকে ‘ফল’ ভোগ করতে হবে বলে সতর্ক।

ইরানের ওপর নতুন করে অর্থনৈতিক অবরোধ আরোপের পর থেকেই ইরান ও যুক্তরাষ্ট্র এবং তাদের মিত্রদের মাঝে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। ইরানের কার্যক্রমকে আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ দাবি করে দেশটির তেল রপ্তানি শূন্যতে নামিয়ে ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের উদ্দেশ্যে এই অর্থনৈতিক অবরোধ আরোপ করা হয়।

তবে ইরানও এই অবরোধের পাল্টা জবাব দিতে থাকে। তারা ২০১৫ সালে করা পারমাণবিক চুক্তির সীমা লঙ্ঘন করতে শুরু করে। মে এবং জুন মাসে ইরানের দক্ষিণ জলসীমার কাছে বেশ কয়েকটি ট্যাঙ্কার আক্রমণের শিকার হয়। এগুলোর জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করলেও তারা এ অভিযোগগুলো অস্বীকার করে আসছে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?