বৃহস্পতিবার, ২২ আগস্ট ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ১৩ আগস্ট, ২০১৯, ০৯:৪৮:২৫

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল: সুপ্রিম কোর্টে শুনানি আজ

কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল: সুপ্রিম কোর্টে শুনানি আজ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতীয় সংবিধানে ৩৭০ ধারার আওতায় কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে যে মামলা করা হয়েছে সুপ্রিম কোর্টে তার শুনানি হবে আজ মঙ্গলবার। এ ব্যাপারে আবেদন করেছিলেন কংগ্রেসকর্মী তেহসিন পুনাওয়ালা। মামলার শুনানি হবে তিন বিচারপতির বেঞ্চে। এই বেঞ্চের প্রধান হিসেবে রয়েছেন বিচারপতি অরুণ মিশ্র। অন্য দুই বিচারপতি হলেন এম আর শাহ এবং অজয় রাস্তোগী।
এ ছাডা়ও কাশ্মীর টাইমসের একজিকিউটিভ এডিটর অনুরাধা ভাসিন অন্য একটি মামলাও দায়ের করেছেন। ৩৭০ ধারা সম্পর্কিত সিদ্ধান্ত ঘোষণার পর কর্মরত সাংবাদিকদের উপর যে বিধিনিষেধ জারি করা হয়েছে তা প্রত্যাহার করার কথা বলা হয়েছে ওই মামলায়। সুপ্রিম কোর্টে সে মামলার দ্রুত শুনানির জন্য বলা হতে পারে।
পুনাওয়ালা বলেছেন, তিনি ৩৭০ ধারা সম্পর্কে কোনো মতামত রাখছেন না, কিন্তু কারফিউ বা বিধিনিষেধ প্রত্যাহার চাইছেন। একইসঙ্গে জম্মু কাশ্মীর জুড়ে যেভাবে ফোনলাইন, ইন্টারনেট ও নিউজ চ্যানেল সম্প্রচার বন্ধ রাখা হয়েছে, সে নির্দেশ তুলে নেয়া হোক চাইছেন তিনি।
এ ছাড়াও সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ, মেহবুবা মুফতিসহ বিভিন্ন রাজনৈতিক নেতাদের সুপ্রিম কোর্ট মুক্তি দেয়ার আদেশ দিক, এমনটাই বলা হয়েছে পুনাওয়ালার আবেদনে।
পুনাওয়ালার দাবি, কেন্দ্র যে সিদ্ধান্তগুলো নিয়েছে তা সংবিধানের ১৯ ও ২১ নং অনুচ্ছেদের পরিপন্থী।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?