শুক্রবার, ১০ এপ্রিল ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ২৫ আগস্ট, ২০১৯, ১১:৪৫:৫৪

জি৭ সম্মেলনে ট্রাম্পসহ যোগ দিয়েছেন বিশ্বনেতারা

জি৭ সম্মেলনে ট্রাম্পসহ যোগ দিয়েছেন বিশ্বনেতারা

আন্তর্জাতিক ডেস্ক : শনিবার থেকে শুরু হয়েছে বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর সংগঠন গ্রুপ অব সেভেন (জি৭)’র ৪৫তম সম্মেলন। ফ্রান্সের উপকূলীয় শহর বিয়ারিতজে তিন দিনব্যাপী হবে এই সম্মেলন।

এতে অংশ নিয়েছেন জি৭ ভুক্ত দেশ, ব্রিটেন, কানাডা, জার্মানি, ইটালি, জাপান এবং যুক্তরাষ্ট্রের প্রধানরা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্মেলনে যোগদানের বিষয়ে প্রথমে অনিশ্চয়তা থাকলেও তিনি যোগ দিয়েছেন।

ইউরোপীয় কাউন্সিল প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের ভাষায়, এবারের সম্মেলন ‘একতা ও সংহতির কঠিন পরীক্ষা’ হতে যাচ্ছে। কেননা সম্প্রতি বাণিজ্য ও জলবায়ু পরিবর্তনের মতো বেশ কিছু জটিল ইস্যু নিয়ে গভীর বিভেদ-বিতর্ক চলছে সদস্য দেশগুলোর মধ্যে।

বর্তমান সময়ে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাড়তে থাকা বাণিজ্য যুদ্ধ বড় একটি আলোচনার বিষয়। তার সঙ্গে রয়েছে ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়া বা ব্রেক্সিট প্রক্রিয়া নিয়ে জটিলতা এবং ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বন্দ্ব। এর সঙ্গে আবার যুক্ত হয়েছে ব্রাজিলে অ্যামাজন রেইনফরেস্টে ভয়াবহ আগুন নিয়ে পুরো বিশ্বের উদ্বেগ।

এতকিছু কাঁধে নিয়েই শনিবার শুরু হলো জি৭ সম্মেলন।

আল-জাজিরা ও টাইম জানিয়েছে, জি৭ সম্মেলনের বিরোধিতা করে ফ্রান্সের বিভিন্ন শহরে বিক্ষোভ হয়েছে।

শনিবার বিক্ষোভকারীরা বিভিন্ন প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ প্রদর্শন করে। পরে পুলিশের সাথে বিক্ষোভকারীদের কয়েকদফা সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের ওপর জলকামান নিক্ষেপ করে পুলিশ।

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?