শুক্রবার, ২৯ মে ,২০২০

Bangla Version
  
SHARE

বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ০৩:৫৫:১৮

আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ২০

আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কালাত নগরীতে গোয়েন্দা সেবা সংস্থার একটি ভবনে বৃহস্পতিবার শক্তিশালী গাড়ি বোমা হামলায় কমপক্ষে ২০ জন নিহত ও ৯৫ জন আহত হয়েছেন। খবর দ্য গার্ডিয়ান।

জাবুল প্রদেশের গভর্নর রাহমাতুল্লাহ ইয়ারমাল বলেন, ‘আজ সকালে জাবুলের কালাতে এনডিএস ভবন লক্ষ্য করে গাড়ি বোমা হামলা চালানো হয়েছে। সেখানে অবস্থিত জাবুলের আঞ্চলিক হাসপাতালও এ হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।’

এ বোমা হামলার পর তালেবানের মুখপাত্র কারী ইউসুফ আহমাদি হামলার দায়িত্ব স্বীকার করেন। তিনি জানান, জাতীয় নিরাপত্তা অধিদপ্তর লক্ষ্য করে এ হামলা চালানো হয়।

গ্রীষ্মকালীন যুদ্ধের সমাপ্তি ঘোষণার আগে সহিংসতা জোরদারের অংশ হিসেবে দেশব্যাপী তালেবানের একের পর এক বোমা হামলার ক্ষেত্রে একেবারে সর্বশেষ হচ্ছে জাবুলের এই বিস্ফোরণ।

তালেবানের সাথে একটি চুক্তিতে পৌঁছাতে প্রায় এক বছর ধরে প্রচেষ্টা চালানোর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ মাসের গোড়ার দিকে হঠাৎ করে এ জঙ্গি গোষ্ঠীর সাথে আলোচনা বন্ধের ঘোষণা দেয়ায় তারা হামলা জোরদার করে।

ট্রাম্পের ঘোষণায় বলা হয়, গত সপ্তাহে তালেবানরা তাদের একমাত্র উপায় হিসেবে হামলা আরো বৃদ্ধি করার ঘোষণা দেয়ায় এ জঙ্গি গোষ্ঠীর সাথে আলোচনার সুযোগ শেষ হয়ে গেছে। এতে চলতি মাসের শেষের দিকে প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে আরো হামলার আশংকা করা হচ্ছে।

এদিকে সোমবার প্রকাশিত বিবিসি’র তদন্ত প্রতিবেদনে বলা হয়, আগস্ট মাসে আফগানিস্তানে প্রতিদিন গড়ে ৭৪ জন নিহত হয়েছেন। মাসটিতে ৬১১টি ঘটনায় দুই হাজার ৩০৭ জনের প্রাণহানি হয়।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?