মঙ্গলবার, ১২ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ১২:০৮:১২

মতপার্থক্য নিরসনে সৌদি সফরে যেতে প্রস্তুত জারিফ

মতপার্থক্য নিরসনে সৌদি সফরে যেতে প্রস্তুত জারিফ

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের সঙ্গে ইরানের মতপার্থক্য নিরসনের লক্ষ্যে আলোচনা করতে প্রয়োজনে রিয়াদ সফরে যেতে প্রস্তুত বলে ঘোষণা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। এছাড়া, ইয়েমেন সংকট সমাধানের বিষয়ে যেকোনো উদ্যোগকে স্বগত জানাবে ইরান বলে জানিয়েছেন তিনি।

সৌদি আরবের সঙ্গে ইরানের মতপার্থক্য নিরসনের লক্ষ্যে আলোচনা করতে প্রয়োজনে রিয়াদ সফরে যেতে প্রস্তুত বলে ঘোষণা করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। এছাড়া, ইয়েমেন সংকট সমাধানের বিষয়ে যেকোনো উদ্যোগকে স্বগত জানাবে ইরান বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ইরানের সরকার ও জনগণ যেকোনো পরিস্থিতিতে ইয়েমেনের জনগণের পাশে থাকবে।

আরবি সংবাদ সংস্থা আল-মাসিরাকে দেয়া এক সাক্ষাৎকারে মোহাম্মাদ জাওয়াদ জারিফ এ কথা বলেন।

জারিফ আরও বলেন, ইয়েমেন সংকট সমাধানের ব্যাপারে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান একটি উদ্যোগ নিয়েছেন এবং এ ব্যাপারে তার সঙ্গে তেহরানের যোগাযোগ অব্যাহত রয়েছে।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান গত ১৩ অক্টোবর ইরান সফরে এসে সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ও প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাৎ করেন।

এর দু’দিন পর ১৫ অক্টোবর তিনি সৌদি আরব সফর করেন। ইরান সফরে এসে ইমরান খান জানান, মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা নিরসনে সাহায্য করার লক্ষ্যে তিনি একান্ত ব্যক্তিগত উদ্যোগ তেহরান সফরে এসেছেন এবং ওই একই উদ্দেশ্যে সৌদি আরব সফরে যাবেন।

২০১৫ সালের মার্চ মাসে আমেরিকার প্রত্যক্ষ সহযোগিতায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের নিরীহ জনগণের ওপর ভয়াবহ আগ্রাসন শুরু করে। ইরান ওই অমানবিক অগ্রাসনের বিরোধিতা করে আসছে। ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন আগ্রাসনে এ পর্যন্ত প্রায় ১৬ হাজার মানুষ নিহত হয়েছে যাদের মধ্যে কয়েক হাজার নারী ও শিশু রয়েছে। এ ছাড়া, ইয়েমেনের ওপর সৌদি আরবের কাঠোর অবরোধের কারণে দেশটির জনগণ খাদ্য ও ওষুধের অভাবে তীব্র কষ্ট পাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?