মঙ্গলবার, ১২ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯, ০৪:০১:০৪

বেকায়দায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

বেকায়দায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক : দুই দফা নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ইহুদিবাদী দেশ ইসরাইলের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবার বেকায়দায় পড়েছেন।

দেশটির প্রেসিডেন্ট তাকে অন্য দলগুলোর সঙ্গে সমঝোতা করে সরকার গঠনের সময় বেঁধে দিয়েছিলেন; কিন্তু এই সময়ের মধ্যে তিনি সরকার গঠন করতে পারেননি। খবর বিবিসির।

নির্ধারিত সময়ের মধ্যে সমঝোতায় ব্যর্থ হওয়ায় সরকার গঠন করা থেকে সরে দাঁড়ালেন তিনি। নেতানিয়াহু পিছু হটায় সরকার গঠনের সুযোগ চলে যাচ্ছে প্রতিদ্বন্দ্বী দলের হাতে।

আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে সরকার গঠন করতে পারছেন না বলে জানিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। প্রায় এক দশক নেতানিয়াহু ক্ষমতায়।

এ বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে তার দল সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে। তার প্রতিপক্ষ বেনি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট দলকে এখন সরকার গঠনে আমন্ত্রণ জানাচ্ছেন ইসরাইলের প্রেসিডেন্ট রিউভেন রিভলিন।

বেনি গান্টজের দলকে নিয়েও ঐক্যের সরকার গঠনে নেতানিয়াহু চেষ্টা করেছিলেন। তবে গান্টজের দল তাতে রাজি হয়নি। ঘোষণায় নেতানিয়াহু বলেছেন, যৌথ সরকার গঠনে তিনি বারবার চেষ্টা করলেও পারেননি।

এর আগে এ বছরের ৯ এপ্রিল অনুষ্ঠিত ইসরাইলের সাধারণ নির্বাচনে নেতানিয়াহুর দলসহ কোনো দলই সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠতা পায়নি। ফলে দ্বিতীয় দফায় ১৭ সেপ্টেম্বর সাধারণ নির্বাচনের আয়োজন করা হয়।

ইসরাইলের ইতিহাসে এই প্রথম এক বছরে দুবার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। পার্লামেন্টের ১২০ আসনে ৩১টি রাজনৈতিক দল প্রতিদ্বন্দ্বিতা করে।

দুবারই নেতানিয়াহুর ডানপন্থী লিকুদ পার্টির সঙ্গে বেনি গান্টজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইটের হাড্ডাহাড্ডি লড়াই হয়। এপ্রিলের ভোটে নেতানিয়াহুর লিকুদ পার্টি ৩৬ আসন পেয়েছিল। তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজের ব্লু অ্যান্ড হোয়াইট পেয়েছিল ৩৫ আসন।

সেপ্টেম্বরের নির্বাচনে লিকুদ পার্টি ৩২ এবং ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৩৩ আসন পায়।

এই বিভাগের আরও খবর

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?