বুধবার, ১৩ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শুক্রবার, ০৮ নভেম্বর, ২০১৯, ০১:৩৮:১৯

বরিসের বিপক্ষে লড়বেন ইহুদিবিরোধী সেই আলি মিলানি

বরিসের বিপক্ষে লড়বেন ইহুদিবিরোধী সেই আলি মিলানি

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে এবার ভোটে লড়ছেন ইরানি বংশোদ্ভূত যুক্তরাজ্যের নাগরিক আলি মিলানি।

লেবার পার্টির হয়ে আক্সব্রিজ থেকে আলি প্রতিদ্বন্দ্বিতা করবেন কনজারভেটিভ পার্টির প্রতিনিধি বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে।

তরুণ আলি মিলানি ব্রিটেনে বেশ কয়েকবার খবরের শিরোনামে এসেছেন। এ সেই তরুণ, যিনি বেশ কয়েক বছর আগে টুইটারে ইহুদিবিরোধী মন্তব্য করেছিলেন। তখন তার বয়স ছিল ষোলো কী সতেরো। সেই মন্তব্যের পর বেশ বিতর্কের মুখে পড়েন আলি।

নানা সমালোচনার পর অবশ্য পরে এমন মন্তব্যের জন্য ক্ষমা চান আলি।

আগামী ১২ ডিসেম্বর হতে যাচ্ছে যুক্তরাজ্যের নির্বাচন। নির্বাচন ঘিরে ইতিমধ্যে সরগরম হয়ে উঠেছে ব্রিটেনের রাজনীতির মাঠ।

ভোটের ময়দানে সক্রিয় হয়েছেন প্রার্থীদের সবাই। তাদের মধ্যে সর্বকনিষ্ঠ প্রার্থী হচ্ছেন আলি মিলানি। পাঁচ বছর বয়সে তেহরান থেকে মা-বোনের সঙ্গে লন্ডনে এসেছিলেন আলি মিলানি। সোশ্যাল হাউসিংয়ে থাকতেন তারা।

ইরানে জন্ম হলেও এ ক্ষেত্রে বরিস জনসনের চেয়ে বেশি গ্রহণযোগ্য বলে দাবি আলি মিলানির।

সম্প্রতি এক দৈনিককে আলি বলেছেন, নির্বাচনে আমার সবচেয়ে বড় সুবিধা হলো- আমি স্থানীয় বাসিন্দা। পরিবারসহ আক্সব্রিজেই বড় হয়েছি আমি। এখানকার মানুষের আবেগ-অনুভূতি আর স্মৃতি সবই আমি চোখ বন্ধ করে টের পাই। আক্সব্রিজবাসীর চাহিদা আমার নখদর্পণে। এখানকার স্কুলেই আমি পড়াশোনা করেছি। তাই এলাকাটির সঙ্গে বরিসের তুলনায় আমার পরিচিতি অনেক বেশি। আমি মনে করি আক্সব্রিজবাসী আমাকেই পছন্দ করবেন।

এ বিষয়ে একটু বেশি আত্মবিশ্বাসী আলি মিলানি। ভোটারদের উদ্দেশে তিনি বলেন, ‘বরিসকে প্রধানমন্ত্রিত্ব থেকে, পার্লামেন্ট সদস্য পদ থেকে আর ব্রিটেনের ভবিষ্যৎ রাজনীতিতে উৎখাত করতে হলে একটিই পথ, তা হলো আক্সব্রিজ থেকে তাকে হারাতে হবে।’ উল্লেখ্য, সাউথ রাইস্লিপ স্টেটের আক্সব্রিজের প্রতিনিধি বরিস। ২০১৫ সাল থেকে এই আসনে লড়ে আসছেন বরিস। কনজ়ারভেটিভ দলের নেতা নির্বাচনের সময়ে সেখান থেকে বরিসের ঝুলিতে এসেছিল মাত্র ৫০৩৪টি ভোট। এবার তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় নেমে এখন শিরোনামে তরুণ আলি।

ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে ঢোকার পর সক্রিয় ছাত্ররাজনীতি শুরু করেন ইরানে জন্ম নেয়া আলি মিলানি। হিথ্রো বিমানবন্দরের তিন নম্বর রানওয়ে তৈরির বিরোধিতায় প্রচার চালিয়ে আলোচিত হয়েছেন তিনি। তবে সবচেয়ে বেশি আলোচনায় এসেছিলেন তিনি ইহুদি বিরোধিতা করে।

এই বিভাগের আরও খবর

  বাগদাদি মরেনি, তার মৃত্যুর খবর প্রচার একটি মার্কিন ফাঁদ: সিরিয়ার প্রেসিডেন্ট

  ছেলেধরা সন্দেহে গণপিটুনির ঘটনায় ১২জনকে আমৃত্যু কারাদণ্ড

  ৫,৩০০ কোটি ব্যারেল তেলসমৃদ্ধ খনি আবিষ্কার করল ইরান

  কাশ্মীরে নিহত ২

  রোহিঙ্গা গণহত্যার দায়ে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা

  অধ্যাপকের ব্যাগে প্রেমিকার কাটা হাত!

  ‘বাবরি মসজিদ মামলার রায় হিন্দু-মুসলিম সংঘাত উসকে দেবে’

  বাবরি মসজিদের রায় নিয়ে স্ট্যাটাস, ৭৭ জন গ্রেপ্তার

  বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন বলিভিয়ার প্রেসিডেন্ট

  মায়ের জন্য জীবনসঙ্গী চেয়ে ছেলের পোস্ট ভাইরাল

  বাবরি মসজিদ রায়: উত্তরপ্রদেশে ধরপাকড়, ৩৭ জনের বিরুদ্ধে মামলা

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?