বুধবার, ১৩ নভেম্বর ,২০১৯

Bangla Version
  
SHARE

শনিবার, ০৯ নভেম্বর, ২০১৯, ১১:০৩:৩১

এক দশকে ভাঙবে ব্রিটেন!

এক দশকে ভাঙবে ব্রিটেন!

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র এক দশকের মধ্যে ভেঙে যাবে যুক্তরাজ্য। এমন মত প্রকাশ করেছেন দেশটির অর্ধেক নাগরিক। একটি জনমত জরিপে এ তথ্য পাওয়া গেছে। মূলত ব্রেক্সিট নিয়ে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্স’র।

গবেষণা সংস্থা ইপসোস মোরির জনমত জরিপে দেখা গেছে, ৫০ শতাংশ নাগরিক মনে করছেন আগামী এক দশকের মধ্যে যুক্তরাজ্য এ কাঠামোতে টিকে থাকতে পারবে না। ২০১৪ সালে এমন ধারণার মানুষের হার ছিল ৪৩ শতাংশ। মাত্র ২৯ শতাংশ মানুষ মনে করছেন, এক দশকের মধ্যে ব্রিটেন এ কাঠামোতে টিকে থাকবে। ২০১৪ সালে এমন মানুষের হার ছিল ৪৫ শতাংশ।

২০১৬ সালে ব্রেক্সিট নিয়ে অনুষ্ঠিত গণভোটে ৫২ শতাংশ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের পক্ষে এবং ৪৮ শতাংশ ত্যাগের বিপক্ষে ছিল। ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ড নিয়ে যুক্তরাজ্য গঠিত। স্কটল্যান্ড ও নর্দার্ন আয়ারল্যান্ড ইইউতে থাকার পক্ষে এবং ইংল্যান্ড ও ওয়েলস ত্যাগের পক্ষে ভোট দিয়েছিল। অর্থাৎ ব্রেক্সিট নিয়ে রাজ্যগুলোর মধ্যে অনেক আগেই বিভক্তির সৃষ্টি হয়েছে। ইইউ থেকে বের হতে আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত সময় পেয়েছে যুক্তরাজ্য।

এরই মধ্যে স্কটল্যান্ডে স্বাধীনতার দাবিতে গণভোটের দাবি জোরালো হচ্ছে। আয়ারল্যান্ডের সঙ্গে সংযুক্তির দাবিতে নর্দার্ন আয়ারল্যান্ডে আন্দোলন চলছে। ফলে ১৭০৭ সালের ‘ট্রিটি অব ইউনিয়ন’র ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে।

৪২ শতাংশ মানুষ বলছেন, ব্রিটেন ৫ বছর এ ইউনিয়নে থাকতে পারবে। আর ৪৪ ভাগ বলছেন, ব্রিটেন থাকতে পারবে না। ইপসোস মোরি স্কটল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক এমিলি গ্রে বলেন, ২০১৪ সালের চেয়ে ব্রিটেনের মানুষের মধ্যে ইউনিয়নের ভবিষ্যত নিয়ে শঙ্কা বাড়ছে।

আজকের প্রশ্ন

বিএনপি নেতা ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেছেন, পুলিশের ওপর নির্বাচন কমিশনের কোনো নিয়ন্ত্রণ নেই। আপনিও কি তা-ই মনে করেন?