শুক্রবার, ২১ ফেব্রুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯, ১১:৩০:৩৭

ভারতের নাগরিকত্ব বিল মুসলিমদের প্রতি বৈষম্যমূলক: জাতিসংঘ

ভারতের নাগরিকত্ব বিল মুসলিমদের প্রতি বৈষম্যমূলক: জাতিসংঘ

নিউজ ডেস্ক: ভারতে পাস হওয়ায় নাগরিকত্ব সংশোধনী বিলকে মুসলিমদের প্রতি ‘বৈষম্যমূলক’ বলেছে জাতিসংঘ। সংস্থাটির পক্ষ থেকে এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ভারত সরকারকে আইন সংশোধনের আহ্বান জানানো হয়।

জাতিসংঘ বলেছে, এই আইনের প্রকৃতিগত বৈশিষ্ট্যই হলো বৈষম্য।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়তাবাদী সরকার এ বিল পাসের সময় বুধবার বলেছে, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে নির্যাতিত সংখ্যালঘু হিন্দুদের রক্ষা করা এই আইন সংশোধনের মূল উদ্দেশ্য।

এ ব্যাপারে সুইজারল্যান্ডের জেনেভায় মানবাধিকার সংক্রান্ত জাতিসংঘের মুখপাত্র জেরেমি লরেন্স বলেছেন, ভারতের নতুন নাগরিকত্ব (সংশোধন) আইন প্রকৃতিগতভাবে বৈষম্যমূলক হওয়ায় আমরা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন। এই আইন উল্লিখিত ছয় ধর্মীয় সম্প্রদায়ের মতো মুসলিম শরণার্থীদের নিরাপত্তা নিশ্চিত করার কথা বলে না। আইনের দৃষ্টিতে সমতা রক্ষায় ভারত সরকারের যে সাংবিধানিক দায়বদ্ধতা রয়েছে, তার সঙ্গেও সাংঘর্ষিক এটি।

তিনি বলেন, আমরা জানি যে এই আইনের বৈধতা ভারতের সর্বোচ্চ আদালতে চ্যালেঞ্জের মুখে পড়বে এবং আমাদের আশা মানবাধিকার সংক্রান্ত আন্তর্জাতিক আইনে ভারতের যে দায়বদ্ধতা রয়েছে আদালত তা বিবেচনায় নিয়ে নাগরিকত্ব আইনটির ব্যাপারে সিদ্ধান্ত নেবে।

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?