মঙ্গলবার, ২১ জানুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

সোমবার, ১৩ জানুয়ারী, ২০২০, ০৭:৪৯:০৪

পারভেজ মোশাররফের মৃত্যুদন্ডাদেশ বাতিল!

পারভেজ মোশাররফের মৃত্যুদন্ডাদেশ বাতিল!

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের সাবেক স্বৈরশাসক পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহিতার দায়ে মৃত্যুদন্ডের আদেশ দেওয়া বিশেষ আদালতকে অসাংবিধানিক বলে উল্লেখ করেছেন লাহোর হাইকোর্ট।

তাছাড়া মোশাররফকে মৃত্যুদন্ড দেওয়া রায়ের বৈধতা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন আদালত। বিশেষ আদালতের বৈধতা চ্যালেঞ্জ করে মোশাররফের আবেদনের প্রেক্ষিতে সোমবার লাহোর হাইকোর্ট এই রায় দিলো।

তিনজন বিচারককে নিয়ে গঠিত লাহোর হাইকোর্টের একটি বেঞ্চ মোশাররফের আবেদনের শুনানির পর সোমবার ঘোষণা করে, সাবেক রাষ্ট্রপতির বিরুদ্ধে করা রাষ্ট্রদ্রোহিতার মামলাটি আইন মেনে প্রস্তুত করা হয়নি।

ফেডারেল সরকার এবং মোশাররফের আইনজীবী উভয়ের মতে, হাইকোর্টের এই রায়ের পর, মোশাররফের মৃত্যুদন্ডাদেশ দিয়ে বিশেষ আদালতের রায়টি বাতিল হয়ে যাবে।

তবে মৃত্যুদন্ডাদেশ বাতিলের ব্যাপারে আদালত কিছু না বললেও এ ব্যাপারে একটি সংক্ষিপ্ত আদেশ শীঘ্রই প্রকাশ করার কথা রয়েছে। ১৯৯৯ সালের তৎকালীন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অপসারণ করে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তান শাসন করেন মোশাররফ। গত ২০১৩ সালে দেশটির সাবেক এই স্বৈরশাসককে রাষ্ট্রদ্রোহ মামলায় অভিযুক্ত করা হয়।

ছয় বছর শুনানির ২০১৯ সালের ১৭ ডিসেম্বর মোশাররফকে অভিযুক্ত করে মৃত্যুদন্ডাদেশ দেয় বিশেষ আদালত। দেশটির ইতিহাসে এই প্রথম কোন বেসামরিক আদালতে দেশদ্রোহের অভিযোগে কোনো সামরিক কর্মকর্তার বিচার হলো। এই আদালতকেই সোমবার অসাংবিধানিক ঘোষণা করেছে লাহোর হাইকোর্ট।

এই বিভাগের আরও খবর

  ইরাকে মার্কিন দূতাবাসে পরপর ৩টি রকেট হামলা, আতঙ্ক

  হিন্দু বিয়ের আয়োজন করল কেরলের মসজিদ

  বিমান দুর্ঘটনায় নিহতদের লাশ ফেরত পাঠাচ্ছে ইরান

  লিবিয়ায় গৃহযুদ্ধ বন্ধে অবৈধ হস্তক্ষেপ করবেন না বিশ্বনেতারা

  কখনোই আর পরমাণু চুক্তিতে জড়াবে না ইরান

  এক কোটি বাংলাদেশি মুসলিমকে ফেরত পাঠানো হবে: দিলিপ ঘোষ

  ইন্দোনেশিয়ায় ব্রিজ ধসে নিহত ৪, নিখোঁজ ৬

  রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু নিয়ে আলোচনায় মিয়ানমার-চীন

  লিবিয়া নিয়ে পুতিন-এরদোগানসহ বিশ্ব নেতাদের জরুরি বৈঠক

  চেক প্রজাতন্ত্রে আশ্রয়কেন্দ্রে অগ্নিকাণ্ডে নিহত ৮

  সিএএ: বিক্ষোভকারীদের খাবার, কম্বল কেড়ে নেয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?