বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারী ,২০২০

Bangla Version
  
SHARE

রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০, ১২:৫৬:৪০

মহাকাশ দখলের পথে ইরান

মহাকাশ দখলের পথে ইরান

আন্তর্জাতিক ডেস্ক : চরম সংঘাতের রাস্তায় আমেরিকা এবং ইরান। উত্তেজনার মধ্যেই এবার মহাকাশ দখলের পথে তেহরান। জানা গিয়েছে, খুব শীঘ্রই একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি অত্যাধুনিক স্যাটেলাইট মহাকাশে পাঠাতে চলেছে তেহরান। অত্যাধুনিক এই কৃত্রিম স্যাটেলাইটের নাম দেওয়া হয়েছে ‘জাফার’। ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এই উপগ্রহ তৈরি করা হয়েছে। ইরানের মহাকাশ সংস্থা আইএসএ এমনটাই তথ্য জানিয়েছে।

সংস্থাটি আরও জানিয়েছে, ইরানি বিজ্ঞানীদের দেড় বছরের প্রচেষ্টায় স্যাটেলাইটটি উৎক্ষেপণের জন্য পূর্ণ প্রস্তুত করা হয়েছে। ৯০ কেজি ওজনের এই কৃত্রিম উপগ্রহে রয়েছে চারটি কালার ক্যামেরা। এসব ক্যামেরা ভূপৃষ্ঠের ছবি ধারণ করে তা ভুপৃষ্টে থাকা কন্ট্রোলরুমে পাঠাবে। গত বছর জানুয়ারিতে ইরানের তৈরি পায়াম স্যাটেলাইটের উৎক্ষেপণ করা হয়।

কিন্তু প্রযুক্তিগত বেশ কিছু সমস্যা থাকায় সেই মিশন ইরানের কাছে ব্যর্থ হয়। শেষ পর্যায়ে স্যাটেলাইটটি কক্ষপথে পৌঁছতে পারেনি। ফের একবার মহাকাশ দখলের ছক কষছে ইসলামি প্রজাতন্ত্র। নতুন জাফার স্যাটেলাইটটি আকার ও ওজনের দিক থেকে পায়াম স্যাটেলাইটের মতো হলেও এতে নতুন কিছু বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। জাফার স্যাটেলাইটের ইমেজ রেজ্যুলেশন হচ্ছে ৮০ মিটার।

ইরান ২০০৯ সালে প্রথম উমিদ বা আশা নামের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায়। ইরানি বিজ্ঞানীরা নিজেরাই এটি তৈরি করেন। একেবারে দেশীয় প্রযুক্তিতে তৈরি করা হয়েছে স্যাটেলাইটটি। এরপর ২০১০ সালে মানুষ যেতে পারে এমন মহাকাশযান মহাকাশে পাঠায় তেহরান। এই মহাকাশযান পাঠানোর জন্য কাভেশগার বা অভিযাত্রী-৩ নামের রকেট ব্যবহার করা হয়। এ ছাড়া, ২০১৫ সালে ফজর বা উষা নামে কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে ইরান। এটি উঁচুমানের ছবি তুলে তা পৃথিবীতে পাঠাচ্ছে।

এই বিভাগের আরও খবর

  হানাদারদের আগুনে মুসলিমদের বাড়ি-ঘর এখন শ্মশান: লোটাকম্বল নিয়ে পালাচ্ছেন বাসিন্দারা

  এবার পাকিস্তানে করোনাভাইরাস রোগী শনাক্ত

  দিল্লি সহিংসতা: মুসলিমদের আশ্রয় দিয়েছে হিন্দুরাও

  করোনা ভাইরাসে নতুন চিকিৎসা, ১২ ঘন্টায় সফলতা!

  চা-ওয়ালার হাতে দেশ তুলে দিলে এটাই হয়: কাশ্মিরি তরুণী

  দিল্লিতে মুসলিমদের চোখে অ্যাসিড ঢেলে অন্ধ করে দেওয়া হচ্ছে

  ভারতে সন্তানহারা বাবাকে এলোপাতাড়ি লাথি মারছে পুলিশ

  মানুষের সমাধির উপর আধুনিক দিল্লি তৈরি হতে পারে না: কেজরিওয়াল

  দিল্লির সহিংসতায় মৃত বেড়ে ৩৫

  দিল্লির সহিংস ঘটনার ৪ দিন পর হুঁশ ফিরল, মোদির টুইট

  যুক্তরাষ্ট্রে শীর্ষস্থানীয় বিয়ার কোম্পানির কারখানায় গুলি, নিহত ৬

আজকের প্রশ্ন

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ভোট হলে জনগণের রায় প্রতিফলিত হবে না বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আপনিও কি তাই মনে করেন?