বুধবার, ০৩ জুন ,২০২০

Bangla Version
  
SHARE

সোমবার, ০৬ এপ্রিল, ২০২০, ০৯:৪৫:৫৫

আক্রান্ত ১৩ লাখ ছুঁই ছুঁই, ৬৯ হাজার ছাড়ালো মৃত্যু

আক্রান্ত ১৩ লাখ ছুঁই ছুঁই, ৬৯ হাজার ছাড়ালো মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ৩ মাস ছাড়িয়েছে। এখনও নিয়ন্ত্রণের লক্ষণ খুব একটা দৃশ্যমান নয়। এমন অবস্থায় করোনায় বিপর্যস্ত বিশ্বে গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৭৩৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৯ হাজার ৪২৪ জন।

এছাড়া বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৭১ হাজার ৪০৮ জন। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে ১২ লাখ ৭২ হাজার ৮৬১ জন। এখন পর্যন্ত ২ লাখ ৬২ হাজার ৩৩১ জন সুস্থ হয়েছে।

সবমিলিয়ে, বর্তমানে ৯ লাখ ৪১ হাজার ১৯৪ জন আক্রান্ত রয়েছে। তাদের মধ্যে ৮ লাখ ৯৫ হাজার ৬০৫ জন চিকিৎসাধীন, যাদের অবস্থা স্থিতিশীল। আর ৪৫ হাজার ৫৮৯ জনের অবস্থা গুরুতর, যাদের অধিকাংশই আইসিউতে রয়েছে।

ভাইরাসটি চীন থেকে ছড়ালেও বর্তমানে সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ৩৬ হাজার ৬৭৩ জন আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৯ হাজার ৬১৬ জনের। ইতালিতে ১ লাখ ২৮ হাজার ৯৪৮ জন আক্রান্ত, বিপরীতে মারা গেছে ১৫ হাজার ৮৮৭ জন। এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে ইতালিতে এবং আক্রান্ত যুক্তরাষ্ট্রে।

এছাড়া স্পেনে এখন পর্যন্ত ১ লাখ ৩১ হাজার ৬৪৬ জন আক্রান্ত, আর ১২ হাজার ৬৪১ জনের মৃত্যু হয়েছে। জার্মানিতে ১ লাখ ১২৩ জন আক্রান্ত, ১ হাজার ৫৮৪ জনের মৃত্যু হয়েছে। চীনে আক্রান্ত ৮১ হাজার ৬৬৯, মারা গেছে ৩ হাজার ৩২৯ জন। ফ্রান্সে আক্রান্ত ৯২ হাজার ৮৩৯, মারা গেছে ৮ হাজার ৭৮ জন। ইরানে আক্রান্ত ৫৮ হাজার ২২৬, মারা গেছে ৩ হাজার ৬০৩ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৪৭ হাজার ৮০৬, মারা গেছে ৪ হাজার ৯৩৪ জন।

এছাড়া ভারতে এ ভাইরাসে এখন পর্যন্ত ৪ হাজার ২৮৮ জন আক্রান্ত হয়েছে। আর প্রাণ গেছে ১১৭ জনের। পাকিস্তানে এ পর্যন্ত ৩ হাজার ১৫৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৪৭ জন মারা গেছে। বাংলাদেশে এ ভাইরাসে এখন পর্যন্ত ৮৮ জন আক্রান্ত হয়েছে বিপরীতে প্রাণ গেছে ৯ জনের।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

এই বিভাগের আরও খবর

  মুখ বন্ধ রাখুন: ট্রাম্পকে পুলিশ প্রধান

  বিক্ষোভে অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র, রাবার বুলেটে চোখ হারালেন সাংবাদিক

  চার দিনেই ৬৫ শতাংশ করোনা রোগী ভালো হচ্ছে, এমন ওষুধ নিয়ে আসার দাবি রাশিয়ার

  ‘ভারতের উত্তর সীমান্তে এগোচ্ছে চিন’, কড়া বার্তা দিলেন পম্পেও

  যুক্তরাষ্ট্রে ব্যাপক সহিংসতা, পুলিশের গুলিতে ৩ বিক্ষোভকারী নিহত

  নিজ নাগরিকের ওপর সহিংসতা বন্ধ করুন: যুক্তরাষ্ট্রকে ইরান

  যুক্তরাষ্ট্রে বিক্ষোভে তরুণীসহ দু’জনকে গুলি করে হত্যা

  ভারতের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

  লিবিয়াতেও কি ‘সিরিয়ার খেলা’ খেলছেন পুতিন আর এরদোয়ান

  বিশ্বে করোনায় মৃত্যু ৩ লাখ ৭৭ হাজার ছাড়িয়ে

  ইইউর বাজারে প্রবেশ হলে ফি দিতে হবে ৭০ হাজার কোম্পানির

আজকের প্রশ্ন

বিএনপির নেতারা আইন না বুঝেই মন্তব্য করে আইনমন্ত্রীর এমন বক্তব্যে আপনি কি একমত?